For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

১০০ দিনের টাকার বদলে রাজ্যের শিক্ষা দফতরে বকেয়া পাঠাল কেন্দ্র

05:16 PM Feb 23, 2024 IST | Srijita Mallick
১০০ দিনের টাকার বদলে রাজ্যের শিক্ষা দফতরে বকেয়া পাঠাল কেন্দ্র
Advertisement

নিজস্ব প্রতিনিধিঃ কেন্দ্রের একশো দিনের  বকেয়া সহ একাধিক প্রকল্প  নিয়ে বারবার সরব হয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই আবহেই এবার রাজ্যের শিক্ষা দফতরে অধীনে থাকা প্রকল্পের কোটি কোটি  টাকা পাঠাল কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যেই কেন্দ্রে তরফ থেকে সবুজ সংকেত পেয়েছে রাজ্যের শিক্ষা দফতর।

Advertisement

নবান্ন তরফে জানান হয়েছে, শিক্ষা মিশন খাতে মোট তৃতীয় ইনস্টলমেন্টের প্রায় ৫০০ কোটি টাকা পাঠিয়েছে কেন্দ্র। এছাড়া আগামী অর্থ বছরের জন্য রাজ্যকে প্রায় তৃতীয় ইনস্টলমেন্টের প্রায় ৩৬০০ কোটি টাকা পাঠাল কেন্দ্রীয় সরকার। এই টাকা মূলত শিক্ষা দফতরের অধীনে থাকা প্রকল্পের জন্য পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার।

Advertisement

উল্লেখ্য, কেন্দ্রীয় সরকারের  শিক্ষা মিশনের অধীনে রয়েছে পার্শ্বশিক্ষকদের বেতন, গ্রন্থাগার অনুদান, ল্যাবরেটরি অনুদান, স্কুলগুলিকে টিচিং–লার্নিং ম্যাটেরিয়াল প্রদান, স্কুল শিক্ষক এবং পড়ুয়াদের নানা প্রশিক্ষণ–সহ স্কুলের একাধিক উন্নয়ন। তবে এখন পর্যন্ত কেন্দ্রকে  ১০০ দিনের কাজের বকেয়া টাকা, প্রধানমন্ত্রী আবাস যোজনার বকেয়া টাকা নিয়ে  বারবার চেয়ে ও চিঠি লিখলে  মেলেনি উত্তর। শুধু তাই নয় এই বকেয়ার দাবিতে দিল্লিতে চলেছে বিক্ষোভ।  এই আবহেই রাজ্যের শিক্ষা দফতরে বকেয়া টাকা পাঠাল কেন্দ্র। অন্যদিকে  সামনেই রয়েছে  লোকসভা নির্বাচন । আর তারআগেই রাজ্যকে চার হাজার কোটি টাকা পাঠান বেশ তাৎপর্যপূর্ণ বলে দাবি করছে রাজনৈতিক বিশেষজ্ঞরা।

Advertisement
Tags :
Advertisement