For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

ফের বঞ্চনা, রাজ্যের সমস্ত শিক্ষা অভিযানের টাকা বন্ধ করল  কেন্দ্র

12:50 PM Jun 19, 2024 IST | Srijita Mallick
ফের বঞ্চনা  রাজ্যের সমস্ত শিক্ষা অভিযানের টাকা বন্ধ করল  কেন্দ্র
Advertisement

নিজস্ব প্রতিনিধিঃ ১০০ দিনের পর এবার সমগ্র শিক্ষা অভিযানের টাকা বন্ধ করল কেন্দ্র। ‘পিএমশ্রী’ চুক্তি না করলে এই টাকা দেওয়া হবে না বলে রাজ্য সরকারকে জানিয়ে দিয়েছে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক । তবে এরপর কেন্দ্রের যুক্তিকে  অসংবিধানিক বলে অভিহিত করে ফের কেন্দ্রের থেকে টাকা চাইল রাজ্য।

Advertisement

বর্তমানে সমস্ত শিক্ষা অভিযান প্রকল্পের জন্য কেন্দ্র দেয় ৬০ শতাংশ টাকা এবং রাজ্য দেয় ৪০ শতাংশ টাকা। গত জানুয়ারি মাস থেকে রাজ্যকে সেই টাকা দেয়নি কেন্দ্র। এখন প্রায় কেন্দ্রের থেকে ২০০০ কোটি টাকা পায় রাজ্য। আর তা নিয়ে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রককে চিঠি পাঠিয়েছে নবান্ন ।

Advertisement

উল্লেখ্য, কয়েকমাস আগে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছিলেন, কেন্দ্রীয় সরকার রাজ্যের জন্য সর্বশিক্ষা অভিযানের টাকা পাঠায়নি। কারণ , প্রধানমন্ত্রী স্কুল ফর রাইজিং ইন্ডিয়া-র (পিএমশ্রী)-র  সঙ্গে মউ স্বাক্ষর করেনি। ব্রাত্য সাফ জানিয়ে দিয়েছিলেন, ‘যেখানে রাজ্য সরকার ৪০ শতাংশ অংশীদারি বহন করছে, সেখানে কেন একটি প্রকল্পের নাম প্রধানমন্ত্রী স্কুল ফর রাইজিং ইন্ডিয়া রাখা হবে ? এসব তুচ্ছ রাজনীতি ছাড়া আর কিছুই নয়।‘ বলা বাহুল্য, ১০০ দিনের কাজের বকেয়া,  জাতীয় স্বাস্থ্য মিশন সহ একাধিক প্রকল্পের টাকা দেয়নি কেন্দ্র। এই আবহে কেন্দ্রীয় বঞ্চনার শিকার হল রাজ্যের শিক্ষা দফতর ।

Advertisement
Tags :
Advertisement