For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

নব বর্ষের উপহার, সুকন্যা সমৃদ্ধি যোজনায় সুদ বাড়াল কেন্দ্র

07:26 PM Dec 29, 2023 IST | Sundeep
নব বর্ষের উপহার  সুকন্যা সমৃদ্ধি যোজনায় সুদ বাড়াল কেন্দ্র
Advertisement

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: নতুন বছরের উপহার হিসাবে সুকন্যা সমৃদ্ধি যোজনায় সুদের হার বাড়াল মোদি সরকার। শুক্রবার কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী জানুয়ারি-মার্চ ত্রৈমাসিকে সুকন্যা সমৃদ্ধি যোজনায় ৮.২ শতাংশ হারে সুদ মিলবে। উল্লেখ্য, বর্তমানে ওই প্রকল্পে ৮ শতাংশ হারে সুদ মেলে।

Advertisement

মেয়েদের পড়াশোনা থেকে শুরু করে বিয়ের খরচ বহন করতে গিয়ে যাতে অভিভাবকদের গলদঘর্ম না হতে হয় তার জন্য সুকন্যা সমৃদ্ধি যোজনা চালু করেছে মোদি সরকার। পোস্ট অফিসে খুলতে হয় ওই অ্যাকাউন্ট। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে ক্রমশ জনপ্রিয় হচ্ছে ওই প্রকল্প। যদিও উপভোক্তার বয়স ২১ বছর পূর্ণ হলেই ওই অ্যাকাউন্ট নিজে থেকেই বন্ধ হয়ে যাবে। ততদিন পর্যন্ত জমা টাকার পুরোটাই সুদ-সহ ফেরত পাওয়া যাবে। এদিন বিকালে কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, জানুয়ারি-মার্চ ত্রৈমাসিকে ২০ বেসিস পয়েন্ট বাড়ানো হচ্ছে সুদের হার।

Advertisement

সুকন্যা সমৃদ্ধির পাশাপাশি কার ৩ বছরের আমানতের ক্ষেত্রেও সুদের হার বাড়ানো হয়েছে। বর্তমানে ৩ বছরের আমানতে ৭ শতাংশ সুদ চালু রয়েছে। তা বাড়িয়ে করা হয়েছে ৭.১ শতাংশ হয়েছে। তবে পাবলিক প্রভিডেন্ট ফান্ড অর্থাৎ পিপিএফ-এর সুদের হারে কোনও পরিবর্তন ঘটেনি। ৭.১ শতাংশ হারেই মিলবে সুদ। পিপিএফে ২০২০ সালের এপ্রিল-জুন ত্রৈমাসিকে সুদের হার ৭.৯ শতাংশ থেকে কমিয়ে ৭.১ শতাংশ করেছিল মোদি সরকার। টানা তিন বছরের বেশি সময় ধরে একই সুদের হার রয়েছে। ফলে সাধারণ মধ্যবিত্তদের মনে ক্রমশই ক্ষোভ জমছে।  

Advertisement
Tags :
Advertisement