For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

‘চুরি হতে পারে গোপনীয় তথ্য’, ফের আইফোন, ম্যাক বুক নিয়ে সতর্ক করল কেন্দ্র

04:18 PM Apr 03, 2024 IST | Sundeep
‘চুরি হতে পারে গোপনীয় তথ্য’  ফের আইফোন  ম্যাক বুক নিয়ে সতর্ক করল কেন্দ্র
Advertisement

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: ফের অ্যাপলের আই ফোন, আই প্যাডস, ম্যাক বুক ব্যবহার নিয়ে জনতাকে সতর্ক করল মোদি সরকার। কেন্দ্রীয় সংস্থা ‘ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম’ বা সিইআরটি-ইন এক বিবৃতিতে জানিয়েছে, অ্যাপলের ওই সমস্ত পণ্য ব্যবহারে উচ্চ ঝুঁকি রয়েছে। ফলে ফোনের সংবেদনশীল তথ্য বাইরের কারও হাতে পড়তে পারে। ফলে ব্যবহারকারীদের আই ফোন, আই প্যাডস ও ম্যাক বুক ব্যবহারের ক্ষেত্রে বাড়তি সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

Advertisement

গত বছরের ডিসেম্বরেই স্যামসাং ও অ্যাপলের আই ফোন-সহ বিভিন্ন পণ্য ব্যবহারের ক্ষেত্রে সতর্কতা জারি করেছিল কেন্দ্রীয় সংস্থা ‘ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম’ বা সিইআরটি-ইন। গ্রাহকের ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখার ব্যাপারে সুনাম রয়েছে অ্যাপলের। ফলে কেন্দ্রের ওই  সতর্কবার্তা নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল। কিন্তু ফের সিএআরটি ইনের পক্ষ থেকে ব্যবহারকারীদের স্টিভ জোবসের সংস্থার তৈরি ফোন, ম্যাক বুক ও আই প্যাডস ব্যবহার সতর্ক করে দিল সিআইআরটি- ইন।

Advertisement

ওই সতর্ক বার্তায় বলা হয়েছে, আইফোন ৮, আইফোন ৮ প্লাস, আইফোন এক্স, আই প্যাড জেন ৫-এর যে ডিভাইসগুলিতে অপারেটিং সিস্টেম ১৬.৭.৭-এর পূর্ববর্তী সময়ের সফটওয়্যার ও হার্ডওয়্যার রয়েছে সেগুলি অত্যন্ত ঝুঁকির মুখে রয়েছে। অ্যাপলের অনেক পণ্যে ‘রিমোট কোড এগজিকিউশন ভালনারেবিলিটি’ খুঁজে পাওয়া গিয়েছে, যার ফলে হ্যাকারদের জন্য আইফোন বা ম্যাকবুকের মতো ডিভাইস হ্যাক করা অনেক সহজ।  ‘রিমোট কোড এগজিকিউশন ভালনারেবিলিটি’র কারণে হ্যাকাররা খুব সহজেই অনেক দূরে বসে নিয়ন্ত্রণ করতে পারবে। ফলে ব্যবহারকারীর অজান্তেই চুরি হয়ে যেতে পারে গোপনীয় তথ্য। নিরাপত্তা সংক্রান্ত ব্যবস্থাকে বুড়ো আঙুল দেখিয়েই কাজ হাসিল করতে পারেন হ্যাকাররা। যদিও সিআইআরটি- ইন এর সতর্কবার্তা নিয়ে এখনও কোনও প্রতিক্রিয়া জানায়নি অ্যাপল।

Advertisement
Tags :
Advertisement