OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

অনুপ্রবেশ রুখতে মায়ানমার সীমান্তে বসছে কাঁটাতারের বেড়া

04:44 PM Jan 20, 2024 IST | Sundeep

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: বিদ্রোহী আরাকান আর্মির সঙ্গে মায়ানমার সেনার লাগাতার সংঘর্ষ চলছে। আর ওই সংঘর্ষে পিছু হঠে সীমান্ত পেরিয়ে মিজোরাম-মণিপুরে ঢুকছে মায়ানমার সেনাবাহিনীর জওয়ানরা। সীমান্ত পেরিয়ে অহরহ ভারতে ঢোকা বন্ধ করতে মায়ানমার সীমান্তে কাঁটাতারের বেড়া বসানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। এ কথা জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

শনিবার অসম রাইফেলসের এক অনুষ্ঠানে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ভারত-বাংলাদেশ সীমান্তে যেভাবে কাঁটাতারের বেড়া লাগানো রয়েছে, ঠিক তেমনভাবেই ভারত-মায়ানমার সীমান্তে বেড়া দেওয়া হবে। সীমান্ত পেরিয়ে যাতে কেউ ভারতের মাটিতে ঢুকতে না পারে তার জন্যই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ শুধু তাই নয়, ভারত ও মায়ানমার সীমান্তে বসবাসকারী দুই দেশের নাগরিকদের অবাধ যাতায়াতের সুবিধাও বাতিল করতে চলেছে কেন্দ্রীয় সরকার। দুই দেশেরই বাসিন্দাদের এক দেশ পেরিয়ে অন্য দেশে যাতায়াতের ক্ষেত্রে পাসপোর্ট ও ভিসা ব্যবস্থা চালু হচ্ছে।

উল্লেখ্য, বিদ্রোহী সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে লড়াইয়ে এঁটে উঠতে না পেরে গত তিন মাসে প্রাণ বাঁচাতে সীমান্ত পেরিয়ে উত্তর-পূর্বের রাজ্যগুলিতে প্রায় ৬০০ মায়ানমার সেনা জওয়ান ঢুকে পড়েছে। মিজোরামের লংতলাইয়ে আশ্রয় নিয়েছে।  শনিবারই মিজোরামের মুখ্যমন্ত্রী লালডুহোমা জানান, ‘মায়ানমার সেনারা ভারতে এসে আশ্রয় নিয়েছে। মানবতার খাতিরে সেই আশ্রয় দেওয়া হয়েছে। এর আগেও মায়ানমার সেনাদের ফেরত পাঠানো হয়েছিল। এবারেও যাতে ভারত সরকারের তরফে দ্রুত ব্যবস্থা নেওয়া হয়, সেই আর্জি জানিয়েছি।‘ মায়ানমার সীমান্ত দিয়ে অনুপ্রবেশ বন্ধে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তাঁর কথা হয়েছে বলেও জানিয়েছিলেন মিজোরামের মুখ্যমন্ত্রী।

Tags :
Fence Myanmar BorderUnion Home Minister Amit Shah
Next Article