OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

MDH ও EVEREST-সহ বিভিন্ন সংস্থার মশলার নমুনা পরীক্ষার নির্দেশ কেন্দ্রের

05:34 PM Apr 22, 2024 IST | Sundeep

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: ক্যান্সার উপযোগী উপাদান মেলায় ভারতীয় দুই মশলা প্রস্তুতকারী সংস্থা এমডিএইচ ও এভারেস্টের মশলা নিষিদ্ধ করেছে হংক ও সিঙ্গাপুর। আর ওই সিদ্ধান্তের পরেই নড়েচড়ে বসল কেন্দ্র। সোমবারই খাদ্য কমিশনারদের দুই সংস্থার মশলা তৈরির কারখানা থেকে  নমুনা সংগ্রহ করে তা পরীক্ষা করার নির্দেশ দেওয়া হয়েছে।  

সম্প্রতি সিঙ্গাপুর ও হংকংয়ে ভারতীয় দুই শীর্ষ মশলা প্রস্তুতকারী প্রতিষ্ঠান এমডিএইচ ও এভারেস্টের  তিনটি মশলা মাদ্রাজ কারি পাউডার, সম্ভর মশলা পাউডার ও কারি পাউডারের মধ্যে কীটনাশক ও ইথিলিন অক্সাইডের উপস্থিতি লক্ষ্য করা গিয়েছে। হংকংয়ের সেন্টার ফর ফুড সেফটির তরফে তিনটি দোকান থেকে মশলার নমুনা সংগ্রহ করা হয়েছিল। সেই নমুনার মধ্যেই এই কীটনাশক ও ইথিলিন অক্সাইডের উপস্থিতি পাওয়া যায়। এরপরই এইসব দোকান থেকে মশলা বিক্রি বন্ধ করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

হংকং ও সিঙ্গাপুরে ভারতীয় দুই সংস্থার মশলা নিষিদ্ধ হওয়ার পরেই নড়েচড়ে বসেছে কেন্দ্র। সোমবার খাদ্য মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, এমডিএইচ ও এভারেস্টের তৈরি মশলায় ক্যান্সার উপযোগী উপাদান শনাক্ত হওয়ার পরেই বিভিন্ন রাজ্যের খাদ্য কমিশনারদের সতর্ক করে দেওয়া হয়েছে। সেই সঙ্গে বিভিন্ন মশলা সংস্থার কারখানায় হানা দিয়ে অবিলম্বে নমুনা সংগ্রহ করে তা পরীক্ষাগারে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। খাদ্য মন্ত্রকের এক মুখপাত্র জানিয়েছেন, আগামী তিন থেকে চারদিনের মধ্যে ওই নমুনা সংগ্রহ করতে বলা হয়েছে। পরীক্ষাগার থেকে ২০ দিনের মধ্যেই রিপোর্ট মিলবে বলে আশা করা হচ্ছে। ওই রিপোর্টের পরেই এ বিষয়ে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। সংস্থার তৈরি মশলায় ক্যান্সার উপযোগী উপাদান থাকার বিষয়ে অবশ্য কোনও প্রতিক্রিয়া জানায়নি এমডিএইচ ও এভারেস্ট সংস্থা।

Tags :
collect samples of spicesMDH and Everest
Next Article