OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

‘কমিশনকে বলব বহরমপুরের ভোট যেন পিছিয়ে দেওয়া হয়’, মন্তব্য কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির

কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি জানান, ‘আমরা নির্বাচন কমিশনকে বলব যে বহরমপুর লোকসভা কেন্দ্রের নির্বাচন যেন পিছিয়ে দেওয়া হয়।’
04:40 PM Apr 23, 2024 IST | Koushik Dey Sarkar
Courtesy - Google

নিজস্ব প্রতিনিধি: উনিশের লোকসভা নির্বাচনে এ রাজ্য থেকে কংগ্রেস যে ২টি আসনে জয়লাভ করেছিল, তার মধ্যে অন্যতম হল মুর্শিদাবাদ জেলার(Murshidabad District) বহরমপুর লোকসভা কেন্দ্র(Baharampur Constituency)। এই কেন্দ্র থেকে ১৯৯৯ সাল থেকে টানা জিতে আসছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীররঞ্জন চৌধুরী। এবারেও তিনি সেখানে কংগ্রেস প্রার্থী হিসাবে ভোটে লড়াই করছেন। রামনবমীর(Ram Navami) দিন সেই বহরমপুর লোকসভা কেন্দ্রের রেজিনগর বিধানসভা কেন্দ্রের শান্তিপুর এলাকায় গোষ্ঠী সংঘর্ষের ঘটনায় এদিন অর্থাৎ মঙ্গলবার কড়া পদক্ষেপ করল কলকাতা হাইকোর্ট(Calcutta High Court)। এদিন আদালতে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম(Chief Justice T S Sivagnanam) শুনানিকালে জানান, ‘যেখানে মানুষ ৮ ঘণ্টা শান্তিপূর্ণ ভাবে নিজেদের উৎসব পালন করতে পারেন না, সেখানে এই মুহূর্তে ভোটের প্রয়োজন নেই। এই ঘটনায় কে প্ররোচনা দিল, তা জানা দরকার। রাজ্য এবং কেন্দ্রীয় সংস্থাগুলি চাইলে হলফনামা জমা করতে পারে। আমরা নির্বাচন কমিশনকে বলব যে বহরমপুর লোকসভা কেন্দ্রের নির্বাচন যেন পিছিয়ে দেওয়া হয়।’ যদিও এই মর্মে এখনও কমিশনের তরফে কিছু জানানো হয়নি।

রামনবমীর মিছিলকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠেছিল মুর্শিদাবাদের রেজিনগর এলাকা। অভিযোগ ওঠে, রেজিনগরের শান্তিপুর এলাকা দিয়ে যখন মিছিল যাচ্ছিল, তখন কয়েক জন বাড়ির ছাদ থেকে ইট ছোড়েন। এমনকি, বোমাবাজি করার অভিযোগ ওঠে। পরিস্থিতি সামাল দিতে পুলিশকে র‌্যাফ নামাতে হয়। এই ঘটনায় কয়েক জন আহত হয়েছেন বলেও খবর। সেই ঘটনার জেরে কলকাতা হাইকোর্টে মামলা ঠোকে বঙ্গ বিজেপি। তাঁদের দাবি ছিল এই ঘটনায় NIA-কে তদন্ত করতে দেওয়া হোক। এদিন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি ছিল। সেই শুনানিতে মামলাকারীর পক্ষের আইনজীবী প্রধান বিচারপতির সামনে রামনবমীতে অশান্তির ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। শুধু বহরমপুর নয়, রামনবমীর দিন রাজ্যে যে সব জায়গা থেকে অশান্তির ঘটনার অভিযোগ উঠেছিল, সেই সব ঘটনার কথাও আদালতে জানানো হয় মামলাকারীর তরফে।

তখনই বিচারপতি এই অশান্তির ঘটনায় উদ্বেগ প্রকাশ করেন। তার পরই তিনি তাঁর পর্যবেক্ষণে বহরমপুরের ভোট পিছিয়ে দেওয়ার প্রসঙ্গ টানেন। একই সঙ্গে তিনি এই প্রসঙ্গে জানিয়ে দেন, রামনবমীর দিন ঠিক কী ঘটেছিল, তা রিপোর্ট দিয়ে আদালতকে জানাতে হবে রাজ্যকে। আগামী ২৬ এপ্রিল এই মামলার পরবর্তী শুনানি রয়েছে। তিনি এটাও জানিয়েছেন, প্রয়োজনে কেন্দ্র এবং রাজ্যের তদন্তকারী সংস্থাগুলি চাইলে হলফনামা দাখিল করতে পারবে। একই সঙ্গে রামনবমীর দিন মুর্শিদাবাদের বিভিন্ন জায়গায় সে সব অশান্তির ঘটনা ঘটেছে তার যত ভিডিয়ো ফুটেজ পাওয়া যাবে সেগুলিকে সংরক্ষণ করতে হবে বলে এদিন হাইকোর্ট নির্দেশ দিয়েছে। মুর্শিদাবাদ পুলিশ জেলার সুপারকেও আলাদা করে রেজিনগরের ঘটনার রিপোর্ট আদালতে জমা দিতে বলেছেন হাইকোর্টের প্রধান বিচারপতি।

Tags :
Baharampur ConstituencyCalcutta High CourtChief Justice T S SivagnanamMurshidabad DistrictRam Navami
Next Article