OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

এজলাসে বসে বাংলাদেশের বিচার প্রক্রিয়া চাক্ষুস করলেন ভারতের প্রধান বিচারপতি

12:16 PM Feb 25, 2024 IST | Mainak Das

নিজস্ব প্রতিনিধি : বাংলাদেশে এসে সেই দেশের বিচারপ্রক্রিয়া চাক্ষুস করলেন ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়। পাশাপাশি ভারতের সঙ্গে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথাও তুলে ধরেন প্রধান বিচারপতি। তাঁর মতে, দুই দেশের বিচারবিভাগ ও সংস্কৃতি প্রায় একই।

এদিন সকাল ৯টা ২০ মিনিট নাগাদ বাংলাদেশের প্রধান বিচারপতি ওবায়দুল হাসানকে সঙ্গে নিয়ে প্রধান বিচারপতির এজলাসে আসেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়। বিচারপতি চন্দ্রচূড়ের সঙ্গে ছিলেন বিচারপতি দীপঙ্কর দত্ত ও বিচারপতি অনিরুদ্ধ বসুও। এজলাসে বসেই বিচার বিভাগের কাজকর্ম পর্যবেক্ষণ করেন বিচারপতি চন্দ্রচূড়। কার্য তালিকায় থাকা এক থেকে পাঁচ নম্বরে থাকা মামলাটি গ্রহণ করে আপিল বিভাগ। মামলার শুনানি প্রক্রিয়া পর্যবেক্ষণ করার পর ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় জানান, বিচার প্রক্রিয়ায় তিনি থাকলে, তিনিও এই একই রকম আদেশই দিতেন।

বাংলাদেশের প্রধান বিচারপতি ওবায়দুল হাসান জানিয়েছেন, এদিনটি বাংলাদেশের জন্য একটি বিশেষ দিন। ভারতের প্রধান বিচারপতি ও দুই বিচারপতি উপস্থিতি খুবই সম্মানের। এই প্রথম এই তিন জন বিচারপতি বাংলাদেশে এলেন। এদিন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকে ফের বাংলাদেশে আসার আমন্ত্রণ জানান সুপ্রিম কোর্টের আইনজীবী মোমতাজ উদ্দিন ফকির। বাংলাদেশের আইনজীবীদের জন্য ভারতের বিচারবিভাগীয় প্রক্রিয়ায় প্রশিক্ষণের উদ্যোগ নেওয়ার প্রস্তাব দেন তিনি।

Tags :
BangladeshD Y Chandrachudsupreme court
Next Article