For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

শাকসবজি দেখে মুখ ঘুরিয়ে নিচ্ছে শিশু ! জেনে নিন খাওয়ানোর কৌশল

10:27 AM Jun 10, 2024 IST | Reshmi Khatun
শাকসবজি  দেখে মুখ ঘুরিয়ে নিচ্ছে শিশু   জেনে নিন খাওয়ানোর কৌশল
courtesy google
Advertisement

নিজস্ব প্রতিনিধি : অনেকে অনেক বাচ্চারা আছে যারা কোনমতেই শাকসবজি মুখে তুলতে চায় না। ফলে ঘন ঘন শরীর খারাপে ভোগে তাঁরা। অথচ  ভিটামিন ও খনিজের উৎস হল এই শাকসবজি। শরীরের প্রতিদিনের ভিটামিন ও মিনারেলের চাহিদা মেটায় পাশাপাশি রোগ প্রতিরোধব্যবস্থাকে আরও শক্তিশালী করে তোলে শাকসবজি। তাই শিশুদের উৎসাহিত করতে হবে শাকসবজি খাওয়ার জন্য। জেনে নিন কি করবেন।

Advertisement

পছন্দের খাবারের সঙ্গে সবজি : তাঁদের খাওয়ার প্রতি আকর্ষণ বাড়াতে পছন্দের খাবারের সঙ্গে সবজি মিশিয়ে দিতে পারেন। একটু ভাল করে রান্না করলে বাচ্চাদের খেতে ভালই লাগবে। যেমন বার্গার, পিৎজার মতো খাবার, যা ছোটরা পছন্দ করে, সেখানেও সবজি যোগ করা যায়। এই জাতীয় খাবার যদি বাড়িতেই তৈরি করা যায় এবং সেখানে সবজি যোগ করা যায়।

Advertisement

স্বাস্থ্যকর স্ন্যাকস : বাচ্চাদের স্যান্ডউইচে সবজি মেশাতে পারেন, এছাড়াও ছোলা, মটর, টমেটো, শশা,লেবু দিয়ে স্বাস্থ্যকর খাবার বানিয়ে দিতে পারেন।

প্রতিদিন ডায়েটে সবজি :  ডায়েটে অল্প করে সবজি রাখলে শিশু নিজেই বুঝতে পারবে যে খেতে বসলে তাকে কম-বেশি সবজি খেতেই হবে।

পরিবেশন :  শিশুরা দেখার জিনিসের প্রতি লোভনীয় হয়। তাই সাজিয়ে গুছিয়ে পরিবেশন করলে শিশুদের কাছে খুব আকর্ষণীয় মনে হয় যেমন পাউরুটি ডিমের মধ্যে মেয়োনিজ বা সস গোল ইমোজির মত বানিয়ে দিলে, বা কেকের উপর কোন আবরণ তৈরি করে দিলে সহজেই খেয়ে নেয় শিশুরা।

উল্লেখ্য ধীরে ধীরে শিশুকে সবজি খাওয়ানো অভ্যেস করতে হবে। বকুনি দিলে চলবে না। এতে মনে ভয় আর অনিচ্ছা আরও বাড়বে। তাঁদের উৎসাহ দিতে সামনে বসিয়ে রান্না করতে পারেন, বা একটু খুন্তি নাড়তে দিতে পারেন, এতে শিশুর মনে আগ্রহ জন্মায়।

Advertisement
Tags :
Advertisement