For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

ইন্টারনেট প্রযুক্তির পরীক্ষামূলক স্যাটেলাইট  উৎক্ষেপণ করল চীন

12:00 PM Dec 30, 2023 IST | Srijita Mallick
ইন্টারনেট প্রযুক্তির পরীক্ষামূলক স্যাটেলাইট  উৎক্ষেপণ করল চীন
courtesy: google
Advertisement

আন্তর্জাতিক ডেস্কঃ স্যাটেলাইট ইন্টারনেট প্রযুক্তির লং মার্চ-২সি   রকেট উৎক্ষেপণ করল চীন। শনিবার সফলভাবে তিনটি পরীক্ষামূলক স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে চীন। চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, জিউকুয়ান স্যাটেলাইট লঞ্চ সেন্টার থেকে লং মার্চ-২সি ক্যারিয়ার রকেটের মাধ্যমে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হয়েছে। এটি সফলভাবে তার পূর্বনির্ধারিত কক্ষপথে প্রবেশ করেছে। এটি লং মার্চ রকেট সিরিজের ৫০৫ তম অভিযান ছিল। 

Advertisement

স্পেস-ভিত্তিক ইন্টারনেট টেকনোলজি ডেমোনস্ট্রেটর সিরিজের স্যাটেলাইটগুলি বেইজিংয়ের চায়না একাডেমি অফ স্পেস টেকনোলজি দ্বারা নির্মিত হয়েছে  । মিশনটি মহাকাশ-ভিত্তিক ইন্টারনেট প্রযুক্তি ডেমোনস্ট্রেটর সিরিজের চতুর্থ কক্ষপথ স্থাপনকে চিহ্নিত করে। এই স্যাটেলাইটের প্রথম উৎক্ষেপণ হয় জুলাই মাসে, এরপর নভেম্বর ও ডিসেম্বরে আরও দুটি স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়। চলতি বছর এখন পর্যন্ত চীন ৬৭টি রকেট উৎক্ষেপণ করেছে।

Advertisement

স্যাটেলাইটগুলি মূলত বাণিজ্যিক রিমোট সেন্সিং পরিষেবা এবং ওই সম্পর্কিত প্রযুক্তি যাচাই করতে পাঠানো হয়েছে। এই স্যাটেলাইট গুলি মূলত  চিনের প্রথম নিজের প্রযুক্তিতে তৈরি বাণিজ্যিক রিমোট সেন্সিং স্যাটেলাইট ব্যবস্থা। জানা গিয়েছে, চিনের স্যাটেলাইটগুলির ওজন  ৪২০ গ্রাম।উল্লেখ্য, বেসরকারী চীনা সংস্থাগুলির দ্বারা নির্মিত মোট ১২ টি রকেট এই বছর উপগ্রহ প্রেরণের জন্য ব্যবহৃত হয়েছে। যা আগের বছরগুলির তুলনায় অনেক বেশি। মহাকাশ বিজ্ঞানের গবেষণা ও উন্নয়নে চিনের দ্রুত অগ্রগতির ফলে পশ্চিমের দেশগুলির সঙ্গে একটি প্রতিযোগিতার আবহ তৈরি হয়েছে।

Advertisement
Tags :
Advertisement