OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

বিচারপতি অমৃতা সিনহার স্বামীকে তলব করল CID

কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহার স্বামীকে ডেকে পাঠালো রাজ্যের গোয়েন্দা সংস্থা CID। জিজ্ঞাসাবাদের জন্যই ডাকা হয়েছে।
12:33 PM Dec 15, 2023 IST | Koushik Dey Sarkar
Courtesy - Google

নিজস্ব প্রতিনিধি: একটি জমি সংক্রান্ত বিষয়ে ৬৪ বছরের এক বিধবা এবং তাঁর মেয়ের তরফে মামলা দায়ের করা হয়েছিল কলকাতা হাইকোর্টে(Calcutta High Court)। সেই মামলাতেই ওই মহিলা অভিযোগ করেন যে, কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহার(Justice Amrita Sinha) স্বামী, যিনি নিজেও একজন আইনজীবী, তিনি বিবাদী পক্ষের আইনজীবী এবং তদন্তকারীদের ওপর বেআইনি ভাবে প্রভাব খাটাচ্ছেন। শুধু তাই নয়, পৈতৃক সম্পত্তি থেকে তাঁকে বঞ্চিত করার জন্য বাপের বাড়ি থেকে তাড়িয়ে দেওয়ার চেষ্টা করেন দাদা এবং অন্যান্য আত্মীয়। এমনকি, বৃদ্ধাকে যে মারধর করা হয়েছে, তার প্রমাণ রয়েছে সিসি ক্যামেরার ফুটেজে। এর প্রেক্ষিতে ওই বৃদ্ধা আত্মীয়দের বিরুদ্ধে দুটি ফৌজদারি অভিযোগ করেন। অভিযোগ সেই দুটি মামলার ক্ষেত্রেই তদন্তকারীদের ওপর বেআইনি ভাবে প্রভাব খাটানো এবং দু’টি মামলার তদন্ত যাতে বাধাপ্রাপ্ত হয়, তার সব রকম চেষ্টা করেছেন বিচারপতি অমৃতা সিনহার স্বামী। ফলস্বরূপ, ওই দুটি মামলার তদন্তপ্রক্রিয়াই বাধাপ্রাপ্ত হয়। সেই ঘটনাতেই এবার বিচারপতি অমৃতা সিনহার স্বামীকে ডেকে পাঠালো রাজ্যের গোয়েন্দা সংস্থা CID।

কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহার স্বামীর এই অবৈধ হস্তক্ষেপের বিষয়টি জানিয়ে ইতিমধ্যেই সুপ্রিম কোর্টে(Supreme Court) মামলা দায়ের করেছেন ওই বিধবা মহিলা। সেই মামলার শুনানিতেই গত ১ ডিসেম্বর সুপ্রিম কোর্ট জানায়, আইন অনুযায়ী পদক্ষেপ করতে পারবে পুলিশ(Police)। তবে কোনও বাড়তি পদক্ষেপ করা যাবে না। তারও আগে, নভেম্বর মাসের শুনানিতে CID-কে ‘ভয়ডরহীন’ ভাবে তদন্ত চালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছিল শীর্ষ আদালতের বিচারপতি সঞ্জীব খন্না এবং বিচারপতি এলভিএন ভাট্টির ডিভিশন বেঞ্চ। পাশাপাশি, কোনও প্রভাব খাটানোর চেষ্টা হলে সেটাও শীর্ষ আদালতকে জানানোর কথা বলা হয়। তদন্ত শেষ করে ডিসেম্বরের মধ্যে মুখবন্ধ খামে তথ্য পেশের নির্দেশও দিয়েছিল সুপ্রিম কোর্ট। প্রসঙ্গত সুপ্রিম কোর্টে প্রথমবার যখন ওই বিধবা মহিলা মামলা দায়ের করেন তখন তাঁর তরফে দাবি করা হয় যে, ওই দুই মামলার প্রাথমিক তদন্তে এক জন অভিযুক্ত গ্রেফতার হওয়ার পরেও তদন্তের গতি রুদ্ধ হয়েছে। হলফনামায় জানানো হয়েছে, সংশ্লিষ্ট তদন্তকারীকে এক বার ডেকে তিরস্কার এবং ভর্ৎসনা করেছেন বিচারপতি অমৃতা সিনহা। তিনি নাকি বলেছেন, ওই দু’টি দেওয়ানি মামলায় কেন ফৌজদারি মামলার তদন্ত হচ্ছে?

অন্য দিকে, রাজ্যের তরফে সুপ্রিম কোর্টে বলা হয়, তদন্তের অবস্থা এবং অভিযোগ সম্পর্কে জানতে আগেই কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির কাছে একটি রিপোর্ট গিয়েছে। ন্যায়সঙ্গত ভাবেই তদন্ত পরিচালনা হচ্ছে। আবেদনকারীদের সমস্ত অভিযোগ বিবেচনা করে সতর্কতার সঙ্গে তদন্ত হচ্ছে। এই মামলায় বিচারপতির স্বামীকে এক দফা জিজ্ঞাসাবাদ করেছেন CID’র আধিকারিকেরা। এবার আবার তাঁকে ডেকে পাঠিয়েছে CID। আগামী শনিবার বেলা ১১টায় ভবানী ভবনে তাঁকে হাজির হতে বলা হয়েছে।

Tags :
Calcutta High CourtCidJustice Amrita SinhaPolicesupreme court
Next Article