For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

মালদহের বর্গা জমি দখলকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল

05:11 PM Dec 03, 2023 IST | Subrata Roy
মালদহের বর্গা জমি দখলকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল
Advertisement

নিজস্ব প্রতিনিধি,মালদহ: বর্গা জমি দখলকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল মালদহের পুরাতন মালদা ব্লকের ভাবুক অঞ্চলের আট মাইল এলাকায়। রবিবার সাত সকালে এই ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনা সৃষ্টি হয় এলাকা চত্বর জুড়ে। অভিযোগ, আট মাইল এলাকার ৩৪ নং জাতীয় সড়কের পাশেই রয়েছে বর্গাদার নামে একটি জমি। সে জমিতেই বর্তমানে দীর্ঘদিন ধরে চাষ করে আসছেন স্থানীয় অমল মুর্মু (Amal Murmu)নামে এক ভাগচাষী। তবে অন্যদিকে, মন্ডল টুডু নামে আরেক জন ভাগচাষী জোরপূর্বক ভাবে দাবি করছে সেই জমি তার পূর্বপুরুষের নামে বর্গা রয়েছে। সেই মোতাবেক লোকজন নিয়ে রবিবার সাত সকালে জোরপূর্বকভাবে দখল করে বলে অভিযোগ। যদিও জমিতে ট্রাক্টর দিয়ে ধান কেটে চাষ করে দেওয়ার একটা অভিযোগ উঠেছে তাদের বিরুদ্ধে। তবে আশ্চর্যের বিষয় গন্ডগোলের ঘটনা ঘটা সত্বেও পুলিশ প্রশাসন ঘটনাস্থলে আসেননি বলে অভিযোগ।

Advertisement

এদিকে ভাগচাষী মন্ডল টুডু(Mandal Tudu) জানান, পূর্বকাল অনুযায়ী আমাদের পূর্বপুরুষদের নামে ছিল বর্গা রেকর্ড । তবে বর্তমানে আমাদের নাম ভাঙিয়ে জালিয়াতি করে নিজের নামে করে নিয়েছে অমল মুর্মু। তবে আমরা আজকে লোকজন নিয়ে আমাদের নিজের জায়গা দখল করতে এসেছি।যদিও অন্যদিকে ভাগচাষী অমল মুর্মু জানান, দীর্ঘদিন ধরেই এই জমি নিয়ে মামলা চলছে। তবে জমির প্রকৃত মালিকানা ষড়যন্ত্র করে হঠাৎ দেখি আমার বর্গাদার রেকর্ড থেকে নাম উচ্ছেদ করে দিয়েছে। যদিও এ নিয়ে ভূমি ও ভূমি সংস্কার দপ্তরে অভিযোগ জানানো হলেও এ নিয়ে একটি মামলা চলছে। ইতিমধ্যে আজ অপরপক্ষ অতর্কিতভাবে আমার জমিতে এসে জোরপূর্বক ভাবে ট্রাক্টর দিয়ে চাষ করে সমস্ত ধান নষ্ট করে দিয়েছে এবং দখল করার চেষ্টা চালাচ্ছে। যদিও এর পেছনে পুরোপুরি মদত দিচ্ছে আদিবাসী জেডিপি নেতারা। আমরা এই বিষয়ে প্রশাসনের কাছে দারস্থ হয়েছি।

Advertisement

এই ঘটনা প্রসঙ্গে আদিবাসী সংগঠনের জেডিপি নেতা(JDP Leader) মোহন হাঁসদা কে প্রশ্ন করা হলে তিনি জানান, আমাদের বিরুদ্ধে ওঠা অভিযোগ ভিত্তিহীন। আমরা কারও সম্পত্তি দখল করতে যাইনি। যদি কারোর পূর্বপুরুষের সম্পত্তি থাকে তাহলে কি সে সম্পত্তি পাবে না সে মোতাবেক আজকে মন্ডল টুডু তার আত্মীয়-স্বজনদের নিয়ে নিজের জমি দখল করতে গিয়েছিল। এখন যে আমাদের বিরুদ্ধে অভিযোগ আনছে তার পিছনে মদত দিচ্ছে স্থানীয় বিজেপি বিধায়ক। তার মদতেই ভূমি সংস্কার আধিকারিকের সাথে যোগসাজশ করে ভুয়ো বর্গা রেকর্ড বানিয়ে দিয়েছে।অপরদিকে, বিজেপি বিধায়ক(BJP MLA) গোপাল চন্দ্র সাহার বিরুদ্ধে ওঠা অভিযোগ তিনি অস্বীকার করেছেন। তিনি বলেন,আমি ঘটনাটি শুনেছি প্রশাসন এর বিরুদ্ধে যা ব্যবস্থা নেওয়ার তা নেবে।

Advertisement
Tags :
Advertisement