For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

রবিবার রাতেই ঝড়ে বিধ্বস্ত জলপাইগুড়িতে রওনা মুখ্যমন্ত্রীর

09:04 PM Mar 31, 2024 IST | Subrata Roy
রবিবার রাতেই ঝড়ে বিধ্বস্ত জলপাইগুড়িতে রওনা মুখ্যমন্ত্রীর
Advertisement

নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও জলপাইগুড়ি: রবিবার রাতেই ঝড়ে বিধ্বস্ত জলপাইগুড়ির উদ্দেশ্যে রওনা দিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার সকাল থেকে ওই এলাকার বিধ্বস্তদের ত্রাণ বন্টনে তদারকি করবেন নিজে।রবিবার রাত সাড়ে দশটা নাগাদ দমদম বিমানবন্দর থেকে বিশেষ বিমানে মুখ্যমন্ত্রী পৌঁছবেন বাগডোগরা। সেখান থেকে তিনি সড়ক পথে জলপাইগুড়ি হাসপাতালে যাবেন রাতেই। সঙ্গে থাকবেন স্থানীয় তৃণমূল নেতৃত্ব। দেখা করবে না কথা বলবেন হাসপাতলে ঝরে আহত হওয়া মানুষজনের সঙ্গে। রবিবার দুপুরে ১৫ মিনিটের ঝড়ে লন্ডভন্ড হয়ে গেল জলপাইগুড়ির বিস্তীর্ণ এলাকা। মৃত্যু হয়েছে ৪ জনের। আহত হয়েছেন ৫২ জনেরও বেশি। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে। মৃতদের মধ্যে দুজনের পরিচয় পাওয়া গিয়েছে ।বাকি দুজনের পরিচয় এখনো জানা যায়নি।ঝড়ের এই তান্ডবে জলপাইগুড়ি বাসিকে সমবেদনা জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(CM Mamata Banerjee)। রবিবার সন্ধ্যায় সোশ্যাল মাধ্যমে রাজ্যের মুখ্যমন্ত্রী দুঃখ প্রকাশ করে লিখেছিলেন জলপাইগুড়ি ময়নাগুড়ি এলাকায় প্রাণহানি আহত হওয়া এবং বাড়ি ভেঙে পড়া ও গাছ সহ একাধিক বিদ্যুতের খুঁটি উপড়ে পড়ার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।

Advertisement

মুখ্যমন্ত্রী জেলা এবং ব্লকের প্রশাসনিক মহলসহ ডিএমজি এবং কুইক রেসপন্স টিম ও পুলিশ বিভাগকে আপৎকালীন পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত পরিবারগুলিকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন। জেলার প্রশাসনিক দফতরকে মৃতদের পরিবার এবং আহতদের পরিবারগুলিকে সরকারি নির্দেশ অনুযায়ী সমস্ত রকম আর্থিক সাহায্য করার নির্দেশ পাঠিয়েছেন। মুখ্যমন্ত্রী তার বার্তায় ক্ষতিগ্রস্ত পরিবার গুলির পাশে দাঁড়ানোর প্রতিশ্রুতি দিয়েছেন এবং জেলার প্রশাসনিক কর্তাদের অবিলম্বে এই প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত পরিবার গুলির পাশে দাঁড়ানোর নির্দেশ দিয়েছেন।ঘটনাটি ঘটেছে‌ জলপাইগুড়ি শহরের ৩ নম্বর ওয়ার্ড এলাকায়। সেখানে বহু গাছ উপড়ে পড়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে অসংখ্য বাড়ি। জেলাজুড়ে অনেক জায়গাতেই কম-বেশি ঝড়ের তাণ্ডব চললেও সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে জলপাইগুড়ি শহর ও ময়নাগুড়ির বার্নিশ এলাকায়।

Advertisement

জানা গেছে, মৃতের নাম দ্বিজেন্দ্র নারায়ণ সরকার। তিনি মেখলিগঞ্জের বাসিন্দা। জানা গিয়েছে, যে সময় ঝড় হচ্ছিল সেই সময় গাছের নিচে আশ্রয় নিয়েছিলেন তিনি। এরপরই গাছের ডাল ভেঙে পড়ে তাঁর মাথার উপর। আর সেই ডাল চাপা মারা যান তিনি।জানা গিয়েছে, গতকাল জলপাইগুড়ি সদর ব্লকের পাশাপাশি ময়নাগুড়িতেও ঝড় ও শিলা বৃষ্টি হয়ছে। প্রায় ৫০০ গ্রাম ওজনের শিল পড়েছে বলে খবর। ভেঙেছে বাড়ি ঘর ভেঙেছে। আহত হয়েছেন বেশ কয়েকজন মানুষ।আবহাওয়া দপ্তর জানাচ্ছে, উত্তরবঙ্গে দার্জিলিংয়ের পার্বত্য এলাকায় হালকা তুষারপাতের সম্ভাবনা রয়েছে। আগামী দু-তিনদিন এই পরিস্থিতি হতে পারে। মূলত বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইবে ঝোড়ো হাওয়া। কোচবিহার ও আলিপুরদুয়ার জেলায় বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা।

তুলনায় কম বৃষ্টি হবে জলপাইগুড়ি ও কালিম্পংয়ে। মঙ্গলবার বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা কালিম্পং এবং জলপাইগুড়ি জেলায়(Jalpaiguri District)। বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হতে পারে কোচবিহার ও আলিপুরদুয়ার জেলায়। এই ঘটনায় অন্তত চারজনের মৃত্যু হয়েছে বলে সূত্রের খবর । এই ঘটনায় শোকপ্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, ক্ষতিগ্রস্ত পরিবার গুলির পাশে থাকার আশ্বাস দেন তিনি।একইসঙ্গে ক্ষতিপূরণ দেওয়ার কথাও জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এদিকে মুখ্যমন্ত্রী নির্দেশে জলপাইগুড়ি জেলা হাসপাতালে পৌঁছন জলপাইগুড়ি লোকসভা কেন্দ্রে তৃণমূল কংগ্রেস প্রার্থী নির্মল চন্দ্র রায়।

Advertisement
Tags :
Advertisement