For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

মমতার আশ্বাসে খুশি কলকাতার কলোনিবাসী, হাত কামড়াচ্ছে লাল পার্টি

কলকাতার কলোনিবাসীরা তাঁদের হাতে আসা নোটিস ঘিরে আতঙ্কিত হয়ে পড়েছিলেন। কিন্তু মমতার আশ্বাসে আপাতত তাঁরা স্বস্তিতে।
09:52 AM May 27, 2024 IST | Koushik Dey Sarkar
মমতার আশ্বাসে খুশি কলকাতার কলোনিবাসী  হাত কামড়াচ্ছে লাল পার্টি
Advertisement

নিজস্ব প্রতিনিধি: ‘কিছু দুষ্টু লোক উদ্বাস্তু এলাকায়(Refugee Colony) নোটিস দিয়ে এক, দুই, তিন, চার তলার বাড়ি নির্মাণ বন্ধ করার নির্দেশ দিয়েছে। ভোট মিটলেই এই অর্ডার বাতিল করা হবে। মনে রাখবেন, এসব সিদ্ধান্ত নিতে গেলে আমার সঙ্গে কথা বলতে হয়। ববি(Firhad Hakim) কলকাতার মেয়র। কিন্তু এটা ও জানে না। এটা কলকাতা পুরসভার(KMC) বিষয় নয়, বিষয়টি রাজ্য ভূমিসংস্কার দফতরের বিষয়, যে দফতর আমি নিজে দেখি। আপনাদের ভয় পাওয়ার কিচ্ছু নেই। হার্মাদ সিপিএম আর বিজেপির অফিসাররা এসব নোটিস পাঠিয়েছে। ওই নোটিসের পাল্টা কীভাবে দিতে হয়, তা আমি জানি।’ রবি সন্ধ্যায় ঠিক এই ভাষাতেই যাদবপুর ও টালিগঞ্জের কলোনিবাসীদের পাশে দাঁড়িয়েছেন বাংলার অগ্নিকন্যা তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। আর তাঁর পাশে থাকার আশ্বাস পেয়ে এখন অনেকটাই নিশ্চিন্ত বোধ করছেন, শুধু যাদবপুর(Jadavpur) বা টালিগঞ্জের কলোনিবাসীরা নয়, সারা কলকাতার কলোনিবাসীরা। আর মাঝখান থেকে হাত কামড়াচ্ছে বাংলার বুকে রাজত্ব চালিয়ে যাওয়া ৩৪ বছরের লালপার্টির নেতারা। কেননে যে নোটিস ঘিরতে মুখ্যমন্ত্রীর এই সরব হওয়া তা এখন তাঁদের পথে বসাতে চলেছে।

Advertisement

গতকাল যাদবপুরের বারো ভূত মাঠে তৃণমূলের নির্বাচনী জনসভাতে এসে মমতা কলোনিবাসীদের নোটিস পাঠানোর বিষয়টি জানতে পারেন। তার জেরেই সভা চলাকালীন সময়ে তিনি জানিয়ে দেন নির্বাচন চলাকালীন সময়ে কিছু করা না গেলেও নির্বাচন মিটলেই তিনি এই নোটিস বাতিল করবেন এবং যিনি বা যারা তাঁকে এবং ফিরহাদ হাকিমকে অন্ধকারে রেখে এই নোটিস পাঠিয়েছেন তাঁদের হাতে পালটা নোটিস ধরাবেন। মমতার এই ঘোষণার পর দুশ্চিন্তা কেটেছে বহু মানুষের। স্বাভাবিকভাবেই মমতার মন্তব্যে হাততালির ঝড় ওঠে। শঙ্খ এবং উলুধ্বনি শুরু হয় সভাস্থলে। কেন্দ্রে ক্ষমতাসীন নরেন্দ্র মোদির সরকারের নাগরিকত্ব আইনকে চ্যালেঞ্জ করার পাশাপাশি রাজ্যের সমস্ত উদ্বাস্তু কলোনিকে স্বীকৃতি দিয়েছে মমতার সরকার। গৃহহীন মানুষকে পাট্টা বিলি থেকে শুরু করে উদ্বাস্তু কলোনির বাসিন্দাদের নিঃশর্ত দলিল নিশ্চিত করেছেন তিনি। এবার কলকাতার উদ্বাস্তু কলোনির বাসিন্দাদের পাশে দাঁড়িয়ে গেলেন তিনি।

Advertisement

উল্লেখ্য যাদবপুর ও টালিগঞ্জের এই সব কলোনিবাসীরা দীর্ঘদিন ধরে ছিলেন বামেদের ভোটার। পরে হয়েছেন রামের ভোটার। এবার সেই ভোটাররাই মুখ ঘোরালেন তৃণমূলের দিকে। আর তাতেই হাত কামড়াচ্ছেন লাল পার্টির নেতারা। কেননা চলতি নির্বাচনের হাওয়া বলে দিচ্ছে, যাদবপুর লোকসভা কেন্দ্রে বিজেপিকে তৃতীয় স্থানে ঠেলে দিয়ে বামেতা দ্বিতীয় স্থানে উঠে আসতে পারে। কিন্তু উদ্বাস্তু কলোনির বাসিন্দাদের বাড়ি করার ওপর নিষেধাজ্ঞা জারি করে পাঠানো নোটিস এখন ব্যুমেরাং হয়ে দাঁড়িয়েছে বামেদের কাছে। লোকসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণার পরে কলকাতার টালিগঞ্জ, বাঘাযতীন, যাদবপুর প্রভৃতি অঞ্চলে বহু কলোনি এলাকায় অবৈধ নির্মাণ নিয়ে একের পর এক নোটিস পাঠিয়েছে কলকাতা পুরনিগম। শহরে এমন বহু জমি রয়েছে, যেগুলি ভূমিসংস্কার দফতরের আওতাভুক্ত। কিন্তু সেসব জায়গায় তৈরি হয়েছে একের পর এক কলোনি। ৩০-৪০ বছর ধরে এখানেই চলছে বসবাস। সেসব জমিতে এখন নতুন করে বাড়ি তৈরির কাজ আইনি জটিলতায় আটকে যাচ্ছে। সেগুলি অবৈধ নির্মাণ হিসেবে চিহ্নিত হচ্ছে। শুধু কলকাতা নয়, সমস্যাটি রয়েছে রাজ্যের অন্যান্য পুর এলাকাতেও। সূত্রের খবর, সেসব সমস্যা দূর করা নিয়েও চিন্তাভাবনা শুরু হয়েছে। তবে কলকাতার কলোনিবাসীরা তাঁদের হাতে আসা নোটিস ঘিরে আতঙ্কিত হয়ে পড়েছিলেন। কিন্তু মমতার আশ্বাসে আপাতত তাঁরা স্বস্তিতে।

Advertisement
Tags :
Advertisement