OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

চরম অভাবে ‘বড়লোকের বিটি লো’ গানের রচয়িতা রতন

04:40 PM Dec 30, 2023 IST | Srijita Mallick
courtesy: Google

নিজস্ব প্রতিনিধিঃ কাঁচা বাদাম গান গেয়ে সম্প্রতি বিশ্বজুড়ে নাম করেছেন ভুবন বাদ্যকার। সেই তালিকায় রয়েছে রানু মণ্ডল। তাঁর ষ্টেশনে বসে গাওয়া একটি গান তাঁকে জনপ্রিয়তা এনে দিয়েছে। তবে এসবে মাঝে পিছিয়ে যাচ্ছে বাংলার সেই পুরানো লোকগীতি। নব্বইয়ের দশকে বেশ জনপ্রিয় গানের তালিকায় রয়েছে ‘বড়লোকের বিটি লো, লম্বা লম্বা চুল’– এই গানটি। এই বিখ্যাত গানটি কারুর অজানা নয়। তবে বর্তমানে এই গানের  রচয়িতা রতন কাহার ভুগছেন চরম অর্থ কষ্টে।   

১৯৭২ সালে রতন কাহার এই গানটি লিখেছিলেন। এই গানটি প্রথম গেয়েছিলেন স্বপ্না চৌধুরী। রতন কাহার বীরভূমের বাসিন্দা। তাঁকে দেওয়া পশ্চিমবঙ্গ সরকারের ভাতার সামান্য টাকা দিতে কোনক্রমে সংসার চলে। বর্তমানে ৮৯ বছর বয়সী এই রচয়িতার খোঁজ কেউই নেয় না। তবে কয়েক বছর আগে আবার খবরের শিরোনামে ফুটে আসে রতন কাহারের নাম। বাদশার বহুল হিট ‘গেন্দাফুল’ গানে তিনি ‘বড়লোকের বিটি লো, লম্বা লম্বা চুল’ গানটির দুটি লাইন ব্যবহার করেছিলেন। তারপরেই ফের শিরনামে উঠে এসেছে রতন কাতারের নাম।

প্রবল বিতর্কের সামনে বাদশা জানান, তিনি কোথাও এ গানের রচয়িতা হিসেবে রতন কাহারের নাম পাননি। জানতেনই না, এই গানের রচয়িতা কে । এবার  সেই রচয়িতার খবর পেয়ে পাঁচ লক্ষ টাকা সহায়তা করলো বাদশা। এই সহায়তার পর   রতন জানান , তিনি পাঁচ লক্ষ টাকা ফিক্সড ডিপোজিট  করে রেখেছেন।

Tags :
Ratan KaharRatan Kahar songsinger
Next Article