For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

মরাঠা ভূমে রাহুলের ‘ভারত জোড়ো যাত্রা’র  লাভ ঘরে তুলল কংগ্রেস

04:54 PM Jun 06, 2024 IST | Sundeep
মরাঠা ভূমে রাহুলের ‘ভারত জোড়ো যাত্রা’র  লাভ ঘরে তুলল কংগ্রেস
Advertisement

নিজস্ব প্রতিনিধি, মুম্বই: সদ্য সমাপ্ত লোকসভা ভোটে মহারাষ্ট্রে সবচেয়ে বৃহত্তম দল হিসেবে উঠে এসেছে কংগ্রেস। ১৭ আসনে লড়ে ১৩ আসনেই জিত হাসিল করেছে শতাব্দী প্রাচীন দল। আর দীর্ঘদিন বাদে দলের এমন সাফল্যের পিছনে রাহুল গান্ধির ‘ভারত জোড়ো যাত্রা’ ও ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’র বিশেষ অবদান রয়েছে বলেই মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা। কেননা, মরাঠা ভূমে রাহুলের দুই যাত্রা যে সব লোকসভা আসনের জমি ছুঁয়ে গিয়েছিল, তার ৯৫ শতাংশই জিতেছে কংগ্রেস।

Advertisement

কংগ্রেস এবারের ভোটে বিদর্ভের আদিবাসী অধ্যুষিত গড়চিরৌলি, চিমুর, চন্দ্রপুর, ভান্ডারা গোদিয়া, অমরাবতী আসনে জয় লাভ করেছে। এছাড়া দীর্ঘদিন বাদে রামটেক আসনেও জয় হাসিল করেছে। তাছাড়া লাতুর, নান্দেড় এবং জালানা আসনে ব্যাপক ব্যবধানে জিতেছে। ওই সব আসনের জমি ছুঁয়ে গিয়েছিল রাহুলের পদযাত্রা।

Advertisement

শুধু তাই নয়, হাত শিবিরের গড় হিসাবে পরিচিত নন্দুরবাড় আসনও এবারের ভোটে পুনরুদ্ধার করেছে কংগ্রেস। গত ২০১৪ ও ২০১৯ সালের ভোটে কংগ্রেস ওই আসনে হেরে যাওয়ায় অনেকেই বিস্মিত হয়েছিলেন। কংগ্রেস যে নিজেরাই এবার দুরন্ত সাফল্য পেয়েছে, তাই নয়। শরদ পওয়ারের এনসিপিকে (এসপি) ভিন্ডোরি এবং ওয়ার্ধা আসনে জেতার ব্যাপারেও ব্যাপক মদত করেছে। তেমনই উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন শিবসেনাকে (ইউবিটি) নাসিক আসনে জিততেও সাহায্য করেছে। কংগ্রেস এবং শিবসেনার (উদ্ধব গোষ্ঠী) মধ্যে সিঙ্গোলি আসন নিয়ে লড়াই চলছিল। শেষ পর্যন্ত ওই আসন যায় উদ্ধবের দলের ভাগ্যে। নির্দল প্রার্থী হিসাবে দাঁড়িয়ে পড়েছিলেন স্থানীয় দাপুটে কংগ্রেস নেতা বিকাশ প্রকাশবাবু পাতিল। তিনি বিশাল ব্যবধানে জিতেছেন। তিন নম্বর স্থান পেয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে উদ্ধবের দলকে।

Advertisement
Tags :
Advertisement