OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

৯ মাস কেটে গেলেও প্রধানমন্ত্রী কেন চুপ? মণিপুর নিয়ে ফের প্রশ্ন তুলল কংগ্রেস

12:11 PM Feb 04, 2024 IST | Srijita Mallick

নিজস্ব প্রতিনিধিঃ ফের আরও একবার মণিপুর ইস্যু নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আক্রমণ করল কংগ্রেস মুখপাত্র জয়রাম রমেশ। রবিবার মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং স্বরাষ্ট্রমন্ত্রী অমিতের সঙ্গে দেখা করার একটি ছবি পোস্ট করে জয়রাম লেখেন,’ ৯ মাস কেটে গেলেও প্রধানমন্ত্রী মণিপুর নিয়ে কোন বৈঠক করেননি। মণিপুর নিয়ে সম্পূর্ণ নীরবতা বজায় রেখেছেন।‘

এছাড়াও প্রধানমন্ত্রীর রোড শো নিয়ে কংগ্রেস মুখ্যপাত্র বলেন,’ প্রধানমন্ত্রী রোড শো করতে গুয়াহাটি যাচ্ছেন, কিন্তু ইম্ফলে যেতে পারছেন না।‘অমিত শাহের সঙ্গে বৈঠকের পর রাজনাথ সিং বলেন, ,মণিপুরের মানুষের স্বার্থে কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র। বৈঠকে মণিপুরের 'অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়' নিয়ে আলোচনা হয়।

তবে মণিপুর নিয়ে প্রধানমন্ত্রীর  চুপ করে থাকা নিয়ে প্রশ্ন তুলেছেন মণিপুরের সাধারণ বাসিন্দারা। এই নিয়ে প্রধানমন্ত্রীকে কটাক্ষ করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধীও। কংগ্রেস নেতা বলেন, ‘মণিপুরে কী হচ্ছে আপনারা সকলেই দেখেছেন। দেশের প্রধানমন্ত্রী কী করে এই নিয়ে উদাসীন, কেন কিছু বলছেন না?’ শুধু কংগ্রেস নয় মণিপুর ইস্যু নিয়ে বিরোধী শিবিরের একাংশ মোদির চুপ করে থাকা নিয়ে প্রশ্ন তুলেছেন ।

উল্লেখ্য , এই ঘটনার সূত্রপাত হয় সংখ্যাগরিষ্ঠ মেইতেই সম্প্রদায়ের তফসিলি উপজাতি মর্যাদার দাবির প্রতিবাদে পার্বত্য জেলাগুলিতে একটি উপজাতি সংহতি মিছিলের আয়োজন করে। আর এই মিছিলের পর ৩ মে, ২০২৩ তারিখে মণিপুরে জাতিগত সহিংসতা ছড়িয়ে পড়ে।এরপর থেকে অব্যাহত সহিংসতায় এখনও পর্যন্ত বহু মানুষ প্রাণ হারিয়েছেন। মণিপুরের জনসংখ্যার প্রায় ৫৩ শতাংশ মৈতেই, এবং বেশিরভাগই ইম্ফল উপত্যকায় বাস করে। অন্যদিকে নাগা ও কুকিসহ আদিবাসীরা ৪০ শতাংশ গঠন করে এবং প্রধানত পার্বত্য জেলাগুলিতে বাস করে। বাকিরা অন্যান্য সম্প্রদায়ের।

 

Tags :
congressJairam RameshmanipurNarendra modi
Next Article