For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশে জোট বেঁধে লড়ছে কংগ্রেস-সমাজবাদী পার্টি

05:26 PM Feb 21, 2024 IST | Sundeep
উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশে জোট বেঁধে লড়ছে কংগ্রেস সমাজবাদী পার্টি
Advertisement

নিজস্ব প্রতিনিধি, লখনউ: উত্তরপ্রদেশের পাশাপাশি মধ্যপ্রদেশেও আগামী লোকসভা ভোটে জোট বেঁধে লড়বে কংগ্রেস এবং সমাজবাদী পার্টি। সূত্রের খবর, উত্তরপ্রদেশে ৮০টি আসনের মধ্যে ১৭টি আসনে লড়বে কংগ্রেস। বিনিময়ে মধ্যপ্রদেশে সমাজবাদী পার্টিকে একটি আসন ছেড়ে দিচ্ছেন মল্লিকার্জুন খাড়গেরা। মধ্যপ্রদেশের খাজুরাহো আসনে লড়বেন সপা প্রার্থী। রাজনৈতিক পর্যবেক্ষকরা মনে করছেন, হিন্দি বলয়ের দুই রাজ্যে কংগ্রেস এবং অকিলেশ যাদবের দলের জোট বিজেপি শীর্ষ নেতৃত্বের কাছে যথেষ্টই মাথাব্যথার কারণ হয়ে দাঁড়াবে।

Advertisement

গত বছর মধ্যপ্রদেশ বিধানসভা ভোটে জোট গড়তে কংগ্রেসের কাছে ৫-৬টি আসন চেয়েছিলেন সপা সুপ্রিমো অখিলেশ যাদব। যদিও সেই প্রস্তাব খারিজ করে দিয়েছিলেন মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কমল নাথ। ফলে চটে গিয়ে একাধিক আসনে প্রার্থী দাঁড় করিয়ে কংগ্রেসের ভোট কেটেছিলেন। পাশাপাশি উত্তরপ্রদেশে লোকসভা ভোটে জোট গড়া নিয়ে দুই দলের মধ্যে টানাপোড়েন চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছিল।

Advertisement

কংগ্রেসের পক্ষ থেকে ২৪টি আসনের দাবি জানানো হয়েছিল সমাজবাদী পার্টির কাছে। শুধু তাই নয়, গত লোকসভা ভোটে মোরাদাবাদ আসন থেকে জিতেছিলেন সপা প্রার্থী। ওই আসনটিও চেয়েছিল কংগ্রেস। এ নিয়ে কার্যত দু’দলের মধ্যে জোট ভেস্তে যাওয়ার উপক্রম হয়েছিল। তিন দফায় ৩২ লোকসভা আসনের প্রার্থী তালিকা ঘোষণাও করে দিয়েছিলেন অখিলেশ। শেষ পর্যন্ত হস্তক্ষেপ করেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধি। তিনি ব্যক্তিগতভাবে অখিলেশ যাদবের সঙ্গে ফোনে কথা বলেন। ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’ নিয়ে বর্তমানে উত্তরপ্রদেশে রয়েছেন রাহুল গান্ধি। তার সঙ্গেও কথা বলেন প্রিয়াঙ্কা। দুই দলের শীর্ষ নেতাদের মধ্যে ফোনে আলোচনাতেই জোট নিয়ে জট কাটে।

Advertisement
Tags :
Advertisement