For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

লোকসভা নির্বাচনের আগেই সিভিকদের কনস্টেবল পদে নিয়োগ

লোকসভা নির্বাচনের আগেই রাজ্যের Civic Volunteer, Village Police ও Green Police-দের রাজ্য পুলিশের Junior Constable পদে নিয়োগের প্রক্রিয়া।
09:46 AM Feb 22, 2024 IST | Koushik Dey Sarkar
লোকসভা নির্বাচনের আগেই সিভিকদের কনস্টেবল পদে নিয়োগ
Courtesy - Facebook and Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: লোকসভা নির্বাচনের(General Election 2024) দিনক্ষণ এখনও ঘোষিত হয়নি। কিন্তু অনুমান করা হচ্ছে ১০ মার্চের আশেপাশেই তা ঘোষিত হবে। সেই ঘোষণার আগেই রাজ্যের Civic Volunteer-দের রাজ্য পুলিশের Junior Constable পদে নিয়োগের প্রক্রিয়া শুরু করে দিতে পারে রাজ্যের ক্ষমতাসীন মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) সরকার। ২০২৪-২৫ অর্থবর্ষের জন্য রাজ্যের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য যে বাজেট পেশ করেছেন সেখানেই রাজ্যের Civic Volunteer থেকে Village Police ও Green Police-দের বেতন ১ হাজার টাকা বাড়ানোর সুপারিশ করার পাশপাশি তাঁদের রাজ্য পুলিশে যোগদানের কোটা ১০ শতাংশ থেকে বাড়িয়ে ২০ শতাংশ করার সুপারিশ করা হয়েছে। সেই সূত্রে মেনেই এবার লোকসভা নির্বাচনের আগেই রাজ্যের Civic Volunteer, Village Police ও Green Police-দের রাজ্য পুলিশের Junior Constable পদে নিয়োগের প্রক্রিয়া শুরু করে দিতে চাইছে মমতার সরকার।

Advertisement

ঘটনা হচ্ছে রাজ্য পুলিশে কনস্টেবলের সংখ্যা এখন তলানিতে। অধিকাংশ থানা ও ফাঁড়িতে রয়েছেন জন ১৫ থেকে ২০ জন কনস্টেবল। এদিকে লোকসভা ভোট দরজায় কড়া নাড়ছে। সেই পরিস্থিতিতে আইনশৃঙ্খলা রক্ষার কাজ কীভাবে হবে তাই নিয়ে চিন্তা বাড়ছে পুলিশ আধিকারিকদের। সেই চিন্তা থেকে তা৬দের মুক্তি দিতেও দ্রুত Civic Volunteer থেকে Village Police ও Green Police-দের Junior Constable পদে নিয়োগের প্রক্রিয়া শুরু করে দিতে চাইছে নবান্ন। এরজন্য তৈরি করা হচ্ছে নির্দিষ্ট নীতিও। এতে লোকসভা নির্বাচনের আগে নিচুতলার পুলিশ কর্মীর সমস্যা যেমন মিটবে, তেমনি Civic Volunteer থেকে Village Police ও Green Police-দেরও খুশি করা যাবে। বাংলায় এখন Civic Volunteer থেকে Village Police ও Green Police-দের সংখ্যা ১ লক্ষ ২০ হাজারের আশেপাশে। যে কোনও জেলায় থানা বা ফাঁড়ি চালানো এবং Traffic Movement ঠিক রাখতে এরাই ভরসা।

Advertisement

দেখা যাচ্ছে, প্রথম দিকে যারা Civic Volunteer বা Village Police কিংবা Green Police পদে চাকরি পেয়েছেন তাঁদের একটা বড় অংশের শিক্ষাগত যোগ্যতা ছিল মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পাশ। কিন্তু পরে দেখা যায় সেই পদের জন্য স্নাতক মায় মাস্টার্স ডিগ্রি করা যুবক-যুবতীরাও আবেদন জানাচ্ছেন। তাঁদের আগে যোগদানকালে বেতন ছিল ৯ হাজার টাকা। সেটাই ২০২৪-২৫ অর্থবর্ষের বাজেটে বাড়িয়ে ১০ হাজার টাকা করা হয়েছে। একই সঙ্গে তাঁদের অবসরকালীন সময় যে ভাতা দেওয়া হয় তা ২ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৫ লক্ষ টাকা করা হয়েছে। ফলে এখন অনেকেই এগিয়ে আসছেন Civic Volunteer বা Village Police কিংবা Green Police পদে চাকরির জন্য আবেদন জানাতে। বিশেষ করে গ্রাম বাংলায় একটা বড় রকমের আগ্রহ সেখানকার তরুণ-তরুণীদের মধ্যে দেখা যাচ্ছে। তাই Civic Volunteer থেকে Village Police ও Green Police-দের রাজ্য পুলিশের পুলিশের Junior Constable পদে নিয়োগের প্রক্রিয়া শুরু হলে যে শূন্যস্থান দেখা দেবে সেখানে নতুন অনেক তরুণ-তরুণীই চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। রাজ্য পুলিশ আধিকারিকদের ধারনা খুব কম করেও সেক্ষেত্রে প্রায় ২৫ হাজার যুবক-যুবতী লোকসভা ভোটের পরে চাকরে পাবেন।

একই সঙ্গে Civic Volunteer থেকে Village Police ও Green Police-দের রাজ্য পুলিশের Junior Constable পদে নিয়োগের ক্ষেত্রে নির্দিষ্ট নীতি তৈরি করতে চাইছে রাজ্য সরকার। বয়স ও উচ্চতায় কতটা ছাড় দেওয়া হবে, সেটা যেমন মূল আলোচ্য বিষয় হয়ে দাঁড়িয়েছে তেমনি শারীরিক সক্ষমতার কথাও মাথায় রাখতে হচ্ছে। কেননা এখন যারা Civic Volunteer থেকে Village Police ও Green Police-রা রাজ্য পুলিশের Junior Constable পদে নিয়োগের ক্ষেত্রে বিবেচ্য হবেন তাঁদের প্রায় সবার বয়স ৩০ বছর পেরিয়ে গিয়েছে। তাদের Civic Volunteer বা Village Police কিংবা Green Police পদে কর্মরতদের পদোন্নতি হলে তাঁদের চাকরি পাকা হবে এবং বেতন সহ নানা সুযোগসুবিধা বাড়বে এটা ঠিক কথা, কিন্তু এক্ষেত্রে পুলিশ আধিকারিকদের বাহিনীর ক্ষিপ্রতার কথাও মাথায় রাখতে হচ্ছে।

আবার সেই পদোন্নতির জন্য যে ফিজিক্যাল পরীক্ষা ও ইন্টারভিউ হবে, সেই সংক্রান্ত বিষয় নিয়েও ভাবতে হচ্ছে পুলিশ আধিকারিকদের। ভাবাচ্ছে, প্রশিক্ষণের বিষয়টিও। কেননা Civic Volunteer বা Village Police কিংবা Green Police পদে কর্মরতদের কোনও প্রশিক্ষণ নেই। এদের পদোন্নতি দিয়ে রাজ্য পুলিশের Junior Constable পদে নিয়োগকরতে গেলে নির্দিষ্ট প্রশিক্ষণ দিতে হবে। সেটি কতদিনের হবে, তা নিয়েও ভাবনাচিন্তা চলছে। লোকসভা নির্বাচনের আগে তাই নিয়োগ হলেও দ্রুত প্রশিক্ষণ শেষ করে চাকরিতে যোগ দেওয়া সম্ভব নয়। সেক্ষেত্রে ফোর্সে অন্তর্ভুক্তির পর ধাপে ধাপে প্রশিক্ষণ হতে পারে।

Advertisement
Tags :
Advertisement