OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

Copa America: মার্তিনিজের হাত ধরে সেমিফাইনালে আর্জেন্টিনা

10:18 AM Jul 05, 2024 IST | Sundeep

নিজস্ব প্রতিনিধি: তাঁর হাত ধরেই ৩৬ বছর বাদে বিশ্বকাপ জিতেছিল নীল-সাদা জার্সিধারীরা। বৃহস্পতিবার রাতে ফের একবার গোল পোস্টের নিচে অতি মানব হয়ে দাঁড়িয়ে আর্জেন্টিনাকে কোপা আমেরিকার সেমিফাইনালে তুললেন এমিলিয়ানো মার্তিনেজ। নির্ধারিত সময়ে খেলার ফলাফল ছিল ১-১। শেষে টাইব্রেকারে ইকুয়েডরকে ৪-২ গোলে হারাল বিশ্বকাপজয়ীরা। টাইব্রেকারে অবশ্য পেনাল্টি শট মিস করেছেন লিওনেল মেসি।

হিউস্টনের এনআরজি স্টেডিয়ামে এদিন ম্যাচের শুরু থেকেই ঝাঁপিয়ে পড়ে কোপায় আর্জেন্টিনাকে কখনও হারাতে না পারা ইকুয়েডরের খেলোয়াড়রা। ম্যাচের ছয় মিনিটের মাথায় আর্জেন্টিনার রক্ষণের ভুলে বল পেয়ে যান ইকুয়েডরের কাইসেদো। কিন্তু ডি-বক্সের ভিতর থেকে দুর্বল শট নেন তিনি। ১৫ মিনিটের মাথায় ডান প্রান্ত থেকে আক্রমণ তুলে এনে আর্জেন্টিনার রক্ষণে হানা দেয় ইকুয়েডর। কিন্তু গোলরক্ষক মার্তিনেজকে পরাস্ত করতে পারেনি। ১৭ মিনিটে এনার ভ্যালেন্সিয়ার ক্রস থেকে প্রেসিয়েদোর শট বারের ওপর দিয়ে চলে যায়। ২৬ মিনিটে প্রথম গোলের সুযোগ তৈরি করে আর্জেন্টিনা। মলিনার দারুণ ক্রস থেকে খালি জায়গায় বল পেয়েও হেড জালে রাখতে পারেননি এনজো ফার্নান্দেজ।৩৩ মিনিটে মেসির কর্নার থেকে পাওয়া বলে হেড করে ইকুয়েডরের জাল কাঁপান আর্জেন্টিনার সেন্টার-ব্যাক লিসান্দ্রো মার্তিনেজ। এর পরে আক্রমণ-প্রতি আক্রমণে জমে উঠেছিল ম্যাচ। যদিও কোনও পক্ষই। শেষ পর্যন্ত ১-০ গোলে এগিয়ে থেকে মাঠ ছাড়ে আর্জেন্টিনা।

ম্যাচের দ্বিতীয়ার্ধের শুরু থেকেই ব্যবধান বাড়ানোর জন্য ঝাঁপিয়ে পড়ে নীল-সাদা জার্সিধারীরা। ৫৪ মিনিটে ইকুয়েডরের বক্সের মধ্যে বল পেয়ে গোল লক্ষ্য করে শট নিয়েছিলেন এনজো ফার্নান্দেজ। কিন্তু অল্পের জন্য তা লক্ষ্যভ্রষ্ট হয়। ৬১ মিনিটে ইকুয়েডরের কর্নার ক-লিয়ার করতে গিয়ে ডি বক্সের মধ্যে হাতে বল লাগিয়েছিলেন আর্জেন্টিনার রদ্রিগো ডি পল। সঙ্গে সঙ্গেই পেনাল্টি দিয়েছিলেন রেফারি। কিন্তু স্পটকিক থেকে ইকুয়েডর অধিনায়ক এনার ভ্যালেন্সিয়া শট লক্ষ্যে রাখতে পারেননি। পোস্টে লেগে বল প্রতিহত হয়। ফিরতি বলে লেফট ব্যাক পিয়েরো হিনকাপিও বল মারেন সাইড নেটে। ৬৮ মিনিটে প্রথম ইকুয়েডরের গোল লক্ষ্য করে শট নিয়েছিলেন লিওনেল মেসি। কিন্তু তার ডান পায়ের শট রুখে দেন ইকুয়েডরের গোলরক্ষক। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ের দুই মিনিটের মাথায় ইকুয়েডরের কেভিন রড্রিগেজ গোল করে দলকে সমতায় ফেরান।এর পরে ম্যাচ গড়ায় টাইব্রেকারে।

আর্জেন্টিনার পক্ষে প্রথম শটই মিস করেন মেসি। কিন্তু পরের চারটি শটে লক্ষ্যভেদে ভুল করেননি হুলিয়ান আলভারেজ, ম্যাক অ্যালিস্টার, গঞ্জালো মন্তিয়েল ও নিকোলাস ওতামেন্দি। উল্টোদিকে ইকুয়েডরের অ্যাঞ্জেল মেনা ও অ্যালান মিন্দার শট ফিরিয়ে দেন মার্তিনেজ। জন ইয়েবোয়াহ ও জর্দি কাইসেদোর শট আর্জেন্টিনার জালে জড়ালেও মেসিদের জয় রোখা যায়নি।

Tags :
argentina vs ecuadorcopa america
Next Article