For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

শীতে ফাটছে গোড়ালি, কোন জটিল রোগ নয় তো?

06:56 PM Dec 06, 2023 IST | Srijita Mallick
শীতে ফাটছে গোড়ালি  কোন জটিল রোগ নয় তো
courtesy: Google
Advertisement

নিজস্ব প্রতিনিধিঃ কম-বেশি সকলকেই পড়তে হয় পা ফাটার সমস্যায়। আর পায়ের গোড়ালি যদি ফেটে থাকে, তবে পা ঢাকা জুতো না পরলে খুবই খারাপ দেখাতে পারে পা। তবে এই পা ফাটার মধ্যেই লুকিয়ে রয়েছে বেশ কিছু অসুখের সংকেত। তাই জেনে নিন এই পা ফাটার সমস্যা কি শুধু শীতকালেই হয় ? না এটা কোন ত্বকের সমস্যা।

Advertisement

১- ভিটামিনের অভাবঃ পা ফাটার একটি কারণ ভিটামিনের অভাব। বিশেষত ভিটামিন বি ও ভিটামিন সি ত্বকের যত্নে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই এই ভিটামিনগুলির অভাবে ত্বকে নানা ধরনের সমস্যা দেখা দেয়। এর ফলে ফেটে যায় পায়ের গোড়ালি।

Advertisement

২- এক্সিমাঃ এটি এমন এক ধরনের ত্বকের রোগ যার প্রভাবে ফাটতে পারে পা। এই রোগের মধ্যে সবচেয়ে বেশি যে উপসর্গটি দেখা যায় তাকে বিজ্ঞানের ভাষায় বলে অ্যাটপিক ডার্মাটাইটিস। সারা দেহের যে কোনও স্থানেই এই রোগ হতে পারে।

৩-সোরিয়াসিসঃ এই রোগের ক্ষেত্রেও পা ফাটা দেখা যেতে পারে। পায়ের তালুতে খোসার মতো চামড়া উঠতে থাকে এই রোগে। তবে ক্ষেত্র বিশেষে এটি ছড়িয়ে পড়তে পারে পায়ের গোড়ালিতেও! তাই পা ফাটা যদি দীর্ঘদিন স্থায়ী হয়। কিছুতেই না যায়, দেরি না করে ডাক্তার দেখাতে হবে।

৪- ডায়াবেটিসঃ শরীরে ডায়াবেটিস থাকলেও কিন্তু পা ফাটার সমস্যা বাড়তে পারে! আর যাদের ডায়াবেটিস আছে আগে থেকেই তাদের ক্ষেত্রে কিন্তু গোড়ালি ফাটে।

Advertisement
Tags :
Advertisement