OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

প্রথমবার মোট ১৩টি ভাষায় হবে CRPF, BSF এবং CISF নিয়োগের পরীক্ষা

02:19 PM Feb 11, 2024 IST | Srijita Mallick

নিজস্ব প্রতিনিধিঃ ইংরেজি বা হিন্দি নয় মোট ১৩ টি আঞ্চলিক ভাষায় এই প্রথমবার সিআরপিএফ, বিএসএফ এবং সিআইএসএফের পরীক্ষা হবে। ২০ ফেব্রুয়ারি থেকে ৭ মার্চ পর্যন্ত সিআরপিএফ, বিএসএফ এবং সিআইএসএফের  কনস্টেবল নিয়োগের পরীক্ষা চলবে। দেশের ১২৮টি শহরে প্রায় ৪৮ লক্ষ পরীক্ষার্থী পরীক্ষা দিচ্ছেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির  নেতৃত্বে এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নির্দেশনায় স্বরাষ্ট্র মন্ত্রক হিন্দি ও ইংরেজি ছাড়াও ১৩ টি আঞ্চলিক ভাষায় সিএপিএফ-এ নিয়োগের জন্য কনস্টেবল (জেনারেল ডিউটি) পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত  নেওয়া হয়েছে।কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীতে স্থানীয় যুবকদের অংশগ্রহণ বাড়াতে এবং আঞ্চলিক ভাষাগুলিকে প্রসারিত করতে স্বরাষ্ট্রমন্ত্রীর উদ্যোগে এই 'ঐতিহাসিক সিদ্ধান্ত' নেওয়া হয়।

জানা গিয়েছে  হিন্দি ও ইংরেজি ছাড়াও অসমিয়া, বাংলা, গুজরাটি, মারাঠি, মালয়ালম, কন্নড়, তামিল, তেলুগু, ওড়িয়া, উর্দু, পাঞ্জাবি, মণিপুরি এবং কোঙ্কনি- এই ১৩টি আঞ্চলিক ভাষায় প্রশ্নপত্র তৈরি করা হবে।  স্টাফ সিলেকশন কমিশন (এসএসসি) দ্বারা পরিচালিত ফ্ল্যাগশিপ নিয়োগ পরীক্ষাগুলির মধ্যে কনস্টেবল পরীক্ষা সারা দেশ থেকে লক্ষ লক্ষ যুবককে আকর্ষণ করে।

 হিন্দি ও ইংরেজি ছাড়াও ১৩টি আঞ্চলিক ভাষায় পরীক্ষা পরিচালনার সুবিধার্থে স্বরাষ্ট্র মন্ত্রক এবং স্টাফ সিলেকশন কমিশন একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।  এই সিদ্ধান্তের ফলে লক্ষ লক্ষ যুবক তাদের মাতৃভাষা বা আঞ্চলিক ভাষায় পরীক্ষায় অংশ নেবে এবং তাদের নির্বাচনের সম্ভাবনা উন্নত করবে। ফলে গোটা দেশে প্রার্থীদের মধ্যে এই পরীক্ষার পরিধি বাড়বে এবং সবাই চাকরির সমান সুযোগ পাবে।

Tags :
bsfCISF examCRPFregional languages
Next Article