OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

রাত পোহালেই অম্বুবাচী, জেনে নিন সময় এবং তিথি

07:59 PM Jun 21, 2024 IST | Reshmi Khatun
courtesy google

নিজস্ব প্রতিনিধি : হিন্দু ধর্মের অতি প্রাচীন পার্বণ হল অম্বুবাচী। এই পার্বণ ঘিরে অসমের কামাক্ষ্যা মন্দিরে বিশাল মেলার আয়োজন হয়। এই মেলায় সাধু সন্ন্যাসী ও লক্ষ লক্ষ ভক্তের সমাগম হয়ে থাকে। যদিও অম্বুবাচী এক নাম নয়, স্থানভেদে বিভিন্ন নামে পরিচিত, কোথাও অমাবতী বলা হয়ে থাকে তো কোথাও রজঃ উৎসব নামে পরিচিত। বেদ মতে এইসময় পৃথিবীকে মাতৃরূপে দেখা হয়। মনে করা হয় আষাঢ়ের এই সময় ধরিত্রী ঋতুমতী হন। যার হাত ধরে আসে শস্যশ্যামলা বসুন্ধরা। অর্থাৎ মায়ের সঙ্গে যেমন সন্তানের যোগ রয়েছে, তেমনই ধরিত্রী বা প্রকৃতি মায়ের সঙ্গে ফসলের সম্পর্কও রয়েছে। হিন্দু ধর্মের কাছে অম্বুবাচীর বিশেষ গুরুত্ব রয়েছে।

কখন শুরু হবে : ২২ জুন (৭ আষাঢ়) শনিবার সকাল ৭.৫৪  মিনিটে শুরু হচ্ছে অম্বুবাচী। শেষ হবে ১০ আষাঢ় অর্থাৎ ২৫ জুন রাত ৮.১৮ মিনিটে।

অম্বুবাচী ঘিরে বিশ্বাস :  অম্বুবাচী ঘিরে বহু প্রচলিত বিশ্বাস ও কাহিনী রয়েছে। মনে করা হয়, এইসময় ঋতুমতী হন ধরিত্রী।পৃথিবীকে ধরিত্রী মাতা রূপে সম্বোধন করা হয়। শাস্ত্র মতে এই ৩ দিন কোনও মাটি খুঁড়ে চাষাবাদের কাজ হয় না। এমনকী সাপ ও হত্যা করতে নেই।

এই সময় দেবী মন্দিরে ঢাকা থাকে দেবীর মূর্তি। অম্বুবাচী কাটলে শুরু হয় পুজো। এই সময় আগুন ধরিয়ে রান্নার কোন পদ গ্রহণ করেন না বহু যোগী পুরুষ, সন্ন্যাসী ও বৈধব্যে থাকা মহিলারা। এই সময়টা পেরিয়ে যাওয়ার পর স্বাভাবিক জীপনযাপন করা যায়।

Tags :
Ambubachi 2024annual Ambubachi MelaAssam’s Kamakhya TempleKumbh Mela of the Northeast
Next Article