OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

ভূমিকম্পের জেরে চিনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৩১

11:16 AM Dec 20, 2023 IST | Srijita Mallick
courtesy: Google

আন্তর্জাতিক ডেস্কঃ চিনে জোরা  ভূমিকম্পের জেরে  হু হু করে বাড়ছে মৃতের সংখ্যা। এই ভূমিকম্পের জেরে এখনও পর্যন্ত প্রাণ হারিয়েছেন ১৩১ জন এবং আহত হয়েছেন কমপক্ষে ৭০০জন। জানা গিয়েছে, মঙ্গলবার পর্যন্ত গানসুতে মোট ১১৩ জন এবং কিংহাই প্রদেশে ১৮ জন প্রাণ হারিয়েছেন। এখনও পর্যন্ত ১৬ জন এখনও নিখোঁজ রয়েছেন। চিনের জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয় জানিয়েছে,  মোট ৭৪ জনকে উদ্ধার করা হয়েছে এবং ৪ হাজার ২৯৮ জনকে সরিয়ে নেওয়া হয়েছে।  ভূমিকম্পে গানসুতে ১ লাখ ৫৫ হাজার ৩৯৩টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

গত ১৮ই ডিসেম্বর সোমবার রাত ১১টা ৫৯ মিনিটে গানসু ও কিংহাই প্রদেশে ভূমিকম্পটি আঘাত হানে। এই ভূমিকম্পটি প্রথম অনুভূত হয় উত্তর চিনে। ভূমিকম্পের জেরে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে উত্তর চিনের গানসু ও কিউইনঘাই প্রদেশ। গানসু প্রদেশে প্রাণহানির সংখ্য়া বেশি। প্রথম ভূমিকম্পের তীব্রতা ছিল ৬.২ । এই জোরালো ভূমিকম্পের পরেই ফের আরও একবার ভূমিকম্পে কেঁপে  উত্তর চিন। সেই সময় কম্পনের  তীব্রতা ছিল ৫.৫ । পর পর দুই বার জোড়া ভূমিকম্পের জেরে বিধ্বস্ত হয়ে পড়েছে চিন।   যুদ্ধকালীন তৎপরতায় চলছে উদ্ধারকাজ। 

তবে এই প্রথম নয় এরআগেও চিনে এমন ভূমিকম্পের ঘটনা ঘটেছে । গত ২০২২ সালে  ২০২২ সালে চিনের সিচুয়ান প্রদেশে ৬.৬ মাত্রা ভূমিকম্প হয়। যাতে প্রাণ হারান কমপক্ষে ১০০ জন। তবে এবার সেই রেকর্ড ভেঙে বেড়ে চলেছে মৃত্যুর সংখ্যা।

Tags :
chinaChina EarthquakeDeath Toll RiseDeath.earthquake
Next Article