OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

'ছপাক' ব্যর্থ হওয়ার জন্যে দায়ী দীপিকাই,', বিস্ফোরক মেঘনা গুলজার

তবে অভিনেত্রী শুধু সংহতিতে দাঁড়িয়েছিলেন, কিন্তু কোনও মন্তব্য করেননি এবং ক্যাম্পাস ছেড়ে চলে যান। বিষয়টি সামনে আসতেই সামাজিক যোগাযোগ মাধ্যমে বিতর্ক শুরু হয়।
03:15 PM Nov 28, 2023 IST | Sushmitaa

নিজস্ব প্রতিনিধি: ২০২৩ সালে ২৫ জানুয়ারি মুক্তিপ্রাপ্ত 'পাঠান' ছবিটি ছিল শাহরুখের ৪ বছর পর ফিরে আসার প্রথম ছবি। ছবিটি নিয়ে ভক্তদের মধ্যে উন্মাদনা ছিল চরম। তবে ছবির প্রথম গান প্রকাশ্যে আসা মাত্রই রাজনৈতিক মহলে শুরু হয়ে যায় তোলপাড়। গানে দীপিকার গেরুয়া বস্ত্র থেকে শুরু করে নাচ সবটাতেই পড়ে যায় অশ্লীল তকমা। এই নিয়ে ২০২০ সালে দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে একটি ছাত্র আন্দোলনে দীপিকার যোগদানকে অস্ত্র করে দেশজুড়ে শুরু হয় বিক্ষোভ। করোনার মরসুমেই মুক্তি পেয়েছিল দীপিকার 'ছাপাক', একজন অ্যাসিড আক্রান্ত মহিলার ভূমিকায় অভিনয় করেন দীপিকা পাড়ুকোন। ছবিটি কম বাজেটের হলেও বক্সঅফিসে দুর্দান্ত সফলতার মুখ দেখেছিল। আর এই ছবির হাত ধরেই বলিউডে আত্মপ্রকাশ করেন মেঘনা গুলজার এবং প্রযোজনায় আত্মপ্রকাশ করেন দীপিকা পাড়ুকোন। ২০২০ সালে ছবি মুক্তির সময়েই জেএনইউ আক্রমণ এবং নাগরিকত্ব (সংশোধন) আইনের সারি চলছিল।

ছবিটি মুক্তির তিন দিন আগে, দীপিকা জেএনইউতে সেই বিক্ষোভে অংশ নিয়েছিলেন। আর অভিনেত্রীর এই বিক্ষোভে অংশ নেওয়াই ছবিটির বক্সঅফিস পারফরম্যান্সকে প্রভাবিত করেছিল। দীপিকা পাড়ুকোন, ২০২০ সালের জানুয়ারিতে, JNU ক্যাম্পাস পরিদর্শন করেছিলেন এবং ২০২০ JNU হামলা এবং নাগরিকত্ব (সংশোধন) আইন সম্পর্কিত একটি প্রতিবাদে অংশ নিয়েছিলেন। তবে অভিনেত্রী শুধু সংহতিতে দাঁড়িয়েছিলেন, কিন্তু কোনও মন্তব্য করেননি এবং ক্যাম্পাস ছেড়ে চলে যান। বিষয়টি সামনে আসতেই সামাজিক যোগাযোগ মাধ্যমে বিতর্ক শুরু হয়। 'ছপাক' একই বছরের ১০ জানুয়ারী মুক্তি পায়, তখন ছবিতে অভিনেত্রীর অভিনয় প্রশংসিত হলেও বক্সঅফিসে পারফর্ম করতে ব্যর্থ হয়েছিল। সম্প্রতি এই প্রসঙ্গে পরিচালক মেঘনা গুলজার বলেছেন, তিনি মনে করেন যে দীপিকার জেএনইউ সফরের জন্যেই ছবিটি বক্সঅফিসে ভালো আয় করতে ব্যর্থ হয়। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের সঙ্গে কথা বলার সময়, মেঘনা বলেন, "আমি নিশ্চিত যে উত্তরটি বেশ স্পষ্ট। হ্যাঁ, অবশ্যই, এটি ফিল্মে একটি ছিদ্র তৈরি করেছে। কারণ কথোপকথনটি অ্যাসিড সহিংসতা থেকে চলে গেছে অন্য কোথাও, যা আমি ফিল্মটি প্রসারিত করতে চেয়েছিলাম, তা হয়নি। সুতরাং, অবশ্যই, এটি চলচ্চিত্রকে প্রভাবিত করেছে। সেটা অস্বীকার করার কিছু নেই।"

দীপিকা পাড়ুকোন ছবিটির মুক্তির ৩ দিন আগে ৭ জানুয়ারী, JNU ক্যাম্পাস পরিদর্শন করেছিলেন এবং প্রায় ১০ মিনিট তিনি ক্যাম্পাসে অবস্থান করেন। এরপর অভিনেত্রী কিছু না বলে চলে যান। এমনকী সেই সময় অনেক বলিউড সেলিব্রিটি ছাত্রদের সমর্থন করেছিলেন, কিন্তু দীপিকা সেই রাতে লড়াইয়ে যোগ দিয়েছিলেন। কারণ অভিনেত্রী তখন 'ছপাক' প্রচারের জন্য দিল্লিতে ছিলেন এবং বিশ্ববিদ্যালয় পরিদর্শন করার সময় সম্পূর্ণ কালো (ছাত্রদের সাথে সংহতির প্রতীক) পোশাক পরেছিলেন। 'পদ্মাবত' অভিনেত্রীকে বিশ্ববিদ্যালয়ে স্বাগত জানানো হয় 'আজাদী' ধ্বনি দিয়ে। জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের অভিনেত্রীর বেশ কয়েকটি ছবি এক্স-এ ব্যাপকভাবে শেয়ার করা হয়েছিল। ভিকি কৌশল অভিনীত মেঘনা গুলজারের পরবর্তী পরিচালক 'স্যাম বাহাদুর' মুক্তি পাবে ১ ডিসেম্বর।

Tags :
Deepika padukoneMEGHNA GULZAR
Next Article