OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

৯ থেকে ১৮ নভেম্বর পর্যন্ত স্কুল বন্ধের ঘোষণা দিল্লি সরকারের

03:09 PM Nov 08, 2023 IST | Srijita Mallick
courtesy: Google

নিজস্ব প্রতিনিধি,নিউ দিল্লিঃ কুয়াশার কারণে স্কুলগুলিতে শীতকালীন  ছুটি (Winter Break) ঘোষণা করল দিল্লির (Delhi) শিক্ষা দফতর। বুধবার শিক্ষা দফতরের তরফে জানান হয়েছে, কুয়াশার কারণে  আগামী ৯ নভেম্বর থেকে ১৮ নভেম্বর পর্যন্ত দিল্লির স্কুলগুলো বন্ধ থাকবে। পরিবেশমন্ত্রী গোপাল রায়ের সভাপতিত্বে শিক্ষামন্ত্রী আতিশি, পরিবহণমন্ত্রী কৈলাশ গেহলট এবং দিল্লি সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে এই সিদ্ধান্ত নিয়েছেন। শিশুদের স্বাস্থ্য সুরক্ষার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান হয়েছে দিল্লির শিক্ষা দফতরের তরফ থেকে।

গত সোমবার পরিবেশমন্ত্রী গোপাল  রায় ঘোষণা করেছিলেন যে দিল্লিতে উদ্বেগজনকভাবে বাড়ছে  বায়ু দূষণের (Air Pollution) মাত্রা। তাই তিনি দিল্লির সমস্ত স্কুল কর্তৃপক্ষকে  দশম ও দ্বাদশ শ্রেণি ছাড়া  শুক্রবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দিয়েছিলেন।  প্রসঙ্গত  আজ সকালে দূষণের মাত্রা ছিল ৪২১, যা মঙ্গলবারের থেকে অনেকটাই বেশি। দূষণ কমানোর জন্য দিল্লির সরকারের তরফ থেকে বিশেষ ব্যবস্থাও নেওয়া হয়েছে। সরকারের তরফে গ্রেডেড রেসপন্স অ্যাকশন প্ল্যানের চতুর্থ পর্যায়টি প্রয়োগ করা হয়েছে এবং ডিজেল ট্রাক এবং নির্মাণ কার্যক্রম নিষিদ্ধ করা হয়েছে।

ইতিমধ্যেই দেশের শীর্ষ আদালত  দিল্লি, পাঞ্জাব, রাজস্থান এবং উত্তর প্রদেশ সরকারকে বায়ুদূষণ কমানোর নির্দেশ দিয়েছে। বায়ু দূষণ রোধে কনট প্লেসে ‘স্মগ টাওয়ার’ চালু করা হয়েছে। মঙ্গলবার সুপ্রিম কোর্ট সরকারকে স্মোগ টাওয়ার মেরামতের নির্দেশ দিয়েছে। অপারেশন টিমের সদস্য মহিপাল সিং বিষ্ট বলেছেন, সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী স্মোগ টাওয়ারটি চালু করা হয়েছে। পরিচ্ছন্নতার প্রক্রিয়া অব্যাহত রয়েছে। তবে দিল্লির বায়ু দূষণের মুল কারণ হিসাবে পরিবেশবিদরা যানবাহন নির্গমন এবং খামারের খড় পোড়ানো সহ বেশ কয়েকটি কারণকে দায়ী করেছেন। তাই দূষণ কমানোর জন্য দিল্লি সরকারকে সতর্ক করেছে পরিবেশবিদরা।

Tags :
delhiDelhi Air PollutionWinter Break
Next Article