OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

মহিলাদের বিরুদ্ধে অপরাধের হার সবচেয়ে বেশি দিল্লিতে, তারপরেই মুম্বই

03:42 PM Dec 04, 2023 IST | Ayantika Saha
Curtesy; Google

নিজস্ব প্রতিনিধি: মহিলাদের বিরুদ্ধে অপরাধের অন্ত নেই এই পুরুষ শাসিত সমাজে। প্রথম স্থানে রয়েছে দিল্লি, তারপরেই মুম্বই। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে মহিলাদের বিরুদ্ধে অপরাধের ঘটনা বৃদ্ধি পেয়েছে ৪ শতাংশ এবং মেট্রো শহরে বৃদ্ধি পেয়েছে ১২.৩ শতাংশ।

২০২২ সালে ২০ লক্ষের বেশি জনসংখ্যার ১৯টি মেট্রোপলিটন শহরে মহিলাদের বিরুদ্ধে অপরাধের মোট ৪৮,৭৫৫টি মামলা নথিভুক্ত রয়েছে। রাজধানী দিল্লিতে ৭২.৪ শতাংশ চার্জশিটে মহিলাদের বিরুদ্ধে অপরাধের ১৪১৫৮টি মামলা নথিভুক্ত করা হয়েছে, আর্থিক রাজধানী মুম্বাইয়ে ৮০.৬ শতাংশ চার্জশিটের হারসহ মহিলাদের বিরুদ্ধে অপরাধের ৬১৭৬ টি মামলা নথিভুক্ত করা হয়েছে, এবং বেঙ্গালুরুতে ৭৪.২ শতাংশ চার্জশিট হারসহ ৩৯২৪ টি মামলা রেকর্ড করা হয়েছে।

উত্তরপ্রদেশে ভারতীয় দণ্ডবিধি এবং বিশেষ ও স্থানীয় আইনের (এসএলএল) অধীনে মহিলাদের বিরুদ্ধে অপরাধের সর্বাধিক ৬৫,৭৪৩টি মামলা নথিভুক্ত করা হয়েছে, যার মধ্যে চার্জশিট পেশ হয়েছে ৭৫.৬ শতাংশ। মহারাষ্ট্রে ৪৫,৩৩১টি মামলা নথিভুক্ত করা হয়েছে, যার মধ্যে মহারাষ্ট্রে ৮০.৬ শতাংশ চার্জশিটের পেশ হয়েছে। অন্যদিকে রাজস্থানে মহিলাদের বিরুদ্ধে অপরাধের ৪৫,০৫৮টি মামলা নথিভুক্ত করা হয়েছে।

এনসিআরবির তথ্য অনুযায়ী, ২০২২ সালে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে শিশুদের বিরুদ্ধে অপরাধের মোট ১,৬২,৪৪৯টি মামলা নথিভুক্ত হয়েছে। মেট্রোপলিটন শহরগুলিতে ২০২২ সালে শিশুদের বিরুদ্ধে অপরাধের মোট ২০,৫৫০ টি মামলা নথিভুক্ত করা হয়েছে।

অপরাধের হার ২০২১ সালে ৭.০ থেকে কমে ২০২২ সালে ৬.৯ এ দাঁড়িয়েছে। ২০২২ সালে ৩০,৫৫৫ টি মামলায় মোট ৩৭,৭৮০ জন কিশোরকে গ্রেপ্তার করা হয়েছিল, যার মধ্যে ৩৩,২৬১ জন কিশোরকে ভারতীয় দণ্ডবিধির মামলায় এবং ৪,৫১৯ জন কিশোরকে এসএলএল মামলায় গ্রেপ্তার করা হয়েছিল।

Tags :
Crime Against WomendelhiMumbai
Next Article