OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

Devshayani Ekadashi 2024 : জেনে নিন কবে থেকে শুরু হবে দেবশয়নী একাদশী

07:45 AM Jul 11, 2024 IST | Reshmi Khatun

নিজস্ব প্রতিনিধি : হিন্দু ধর্মে মোট ২৪টি একাদশী রয়েছে।এদের মধ্যে অন্যতম হল দেবশয়নী একাদশী। আষাঢ় মাসের শুক্ল মাসের একাদশী তিথিই দেবশয়নী একাদশী নামে পরিচিত। আর তখন থেকেই শুরু হয় চতুর্মাস। এই চারমাস বিবাহ, অনুষ্ঠান বা যেকোন শুভ অনুষ্ঠান নিষিদ্ধ থাকে। আপনি কী জানেন, এইবছর কবে দেবশয়নী একাদশী, কবে থেকে শুরু হবে চতুর্মাস ? দেরী না করে জেনে নিন।

দেবশয়নী একাদশী কবে : দেবশয়নী একাদশী পালিত হবে ১৬ জুলাই রাত ৮টা ৩২ মিনিটে আষাঢ় শুক্ল একাদশী তিথি শুরু হচ্ছে। শেষ হবে ১৭ জুলাই রাত ৯টা ১ মিনিটে। উদয়া তিথি অনুযায়ী ১৭ জুলাই এই একাদশী ব্রত পালিত হবে(বৈদিক পঞ্জিকা অনুযায়ী)।

শুভ সময় : দেবশয়নী একাদশীতে বিষ্ণু ও লক্ষ্মীর পুজো করার জন্য সকাল ৫টা ৩৪ মিনিট থেকে বেলা ১১টা পর্যন্ত সময় অত্যন্ত শুভ।

শুভ যোগ : দেবশয়নী একাদশীতে অনুরাধা নক্ষত্র, সর্বার্থসিদ্ধি যোগ, অমৃতসিদ্ধি যোগ, শুভ যোগ ও শুক্ল যোগের প্রভাব থাকবে।

চতুর্মাস : ১৭ জুলাই থেকে চতুর্মাস শুরু হবে। এই একাদশী তিথি আবার হরিশয়নী একাদশী, আষাঢ়ী একাদশী, পদ্মনাভা একাদশী নামেও পরিচিত।

চতুর্মাসে কোন দেব দেবীর পুজো করা হয় : চতুর্মাসে শিব বিষ্ণু থেকে শুরু করে গণেশ ও দুর্গার উপাসনা করা হয়ে থাকে।চতুর্মাসের সময়ে ১০ দিন পর্যন্ত গণেশ উৎসব, দুর্গাপুজো, বিজয়া দশমী, দীপাবলি পালিত হয়।শিবের প্রিয় মাস শ্রাবণও চতুর্মাসের সময়কালে আসে।

মাহাত্ম্য : ধর্মীয় বিশ্বাস অনুযায়ী, এই একাদশী ব্রত পালন করলে বিষ্ণুর আশির্বাদ থাকে ভক্তের উপর। নারায়ণ ও লক্ষ্মীর আশীর্বাদ পাওয়া যায়। সমস্ত পাপ থেকে মুক্তি পাওয়া যায়। এমনকী মৃত্যুর পর সেই ব্যক্তির স্থান বৈকুন্ঠে হয়।

Tags :
Chaturmaas 2024 Date Time Shuvo YogDevshayani Ekadashi 2024Significance of Devshayani Ekadashi
Next Article