OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

ধর্নায় ধাক্কা হাইকোর্টের, মুখ পুড়ল সংগ্রামী যৌথ মঞ্চের

নবান্নের বাসস্ট্যান্ডে আন্দোলন চালাতে পারবেন আন্দোলনকারীরা, কিন্তু ২৪ ডিসেম্বর অবধি নয়, ২৩ ডিসেম্বর বিকাল ৪টে পর্যন্ত। রায় হাইকোর্টের।
11:50 AM Dec 22, 2023 IST | Koushik Dey Sarkar
Courtesy - Google and Facebook

নিজস্ব প্রতিনিধি: আবারও ধাক্কা খেলেন রাজ্যের সরকারি কর্মচারীদের(West Bengal State Government Employees) মহার্ঘ্য ভাতা(DA) নিয়ে আন্দোলনকরা চাকুরিজীবীরা। এবার তাঁদের ধাক্কা দিল কলকাতা হাইকোর্ট(Calcutta High Court)। শুক্রবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ সাফ জানিয়ে দিল, ২৪ ডিসেম্বর পর্যন্ত নয়। আগামিকাল অর্থাৎ ২৩ ডিসেম্বর বিকাল ৪টে পর্যন্ত নবান্নের(Nabanna) বাসস্ট্যান্ডে আন্দোলন চালাতে পারবেন আন্দোলনকারীরা। উল্লেখ্য গতকালই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee) রাজ্যের সরকারি কর্মচারীদের জন্য অতিরিক্ত ৪ শতাংশ মহার্ঘ্য ভাতা ঘোষণা করেছেন। কিন্তু তাতেও খুশি নন আন্দোলনকারীরা। তাঁদের কেন্দ্রের হারেই মহার্ঘ্য ভাতা চাই। যদিও সুপ্রিম কোর্ট তাঁদের এই দাবি মানে কিনা তা নিয়ে প্রশ্ন থাকছেই। মুখ্যমন্ত্রী অবশ্য জানিয়ে দিয়েছেন, মহার্ঘ্য ভাতা প্রদানের বিষয়টি ঐচ্ছিক, বাধ্যতামূলক নয়।

রাজ্যের সরকারি কর্মচারীদের একাংশ কেন্দ্রের হারে মহার্ঘ্য ভাতা দেওয়ার দাবিতে আন্দোলন করছেন প্রায় ১১ মাস ধরে। এতদিন তাঁরা আন্দোলন করেছেন ধর্মতলার বুকে। কিন্তু হুট করে তাঁরা সিদ্ধান্ত নেন তাঁরা নবান্নের সামনে গিয়ে ধর্না আন্দোলন করবেন। কিন্তু হাওড়া সিটি পুলিশের তরফে সেই অনুমতি দেওয়া হয়নি। তার জেরে আন্দোলনকারীরা কলকাতা হাইকোর্টে নবান্নের সামনে ধর্না আন্দোল্ন করতে চেয়ে মামলা দায়ের করেন। সংগ্রামী যৌথ মঞ্চের তরফে করা সেই মামলা ওঠে বিচারপতি রাজাশেখর মান্থার সিঙ্গেল বেঞ্চে। সেখানে ২২ থেকে ২৪ ডিসেম্বর পর্যন্ত নবান্নের কাছে থাকা বাসস্ট্যান্ডে ধর্নার অনুমতি দিয়েছিল় বিচারপতি রাজাশেখর মান্থার বেঞ্চ। সেই সঙ্গে আদালত এটাও বলেছিল ৩০০জনের বেশি সেখানে কেউ ধর্না দিতে পারবেন না। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে রাজ্য সরকার হাইকোর্টের ডিভিশন বেঞ্চে গিয়েছিল। এদিন সেই মামলারই রায় দিয়েছে হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিবাজ্ঞানমের ডিভিশন বেঞ্চ।

উল্লেখ্য, রাজ্যের সরকারি কর্মীরা এতদিন ৬% মহার্ঘ্য ভাতা পেতেন। গতকাল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আরও ৪% মহার্ঘ্য ভাতা বাড়ানোর ঘোষণা করেন। সেই হিসাবে আগামী নতুন ইংরেজি বছরের প্রথম মাস জানুয়ারি থেকে রাজ্য সরকারি কর্মচারীরা ১০% হারে মহার্ঘ্য ভাতা পাবেন। আর কেন্দ্রীয় সরকারি কর্মীরা বর্তমানে ৪৬ শতাংশ মহার্ঘ্য ভাতা পান। অর্থাৎ কেন্দ্র ও রাজ্য সরকারি কর্মচারীদের ভাতার ফারাক এখনও ৩৬%। রাজ্যের সরকারি কর্মচারীদের মধ্যে যারা আন্দোলন করছেন তাঁরা অবশ্য মুখ্যমন্ত্রীর ঘোষনায় খুশি নয়। তাঁরা কেন্দ্রের হারেই মহার্ঘ্য ভাতা চাইছেন।

সেই দাবিকে সামনে রেখেই আন্দোলনকারীরা কলকাতা হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চের রায়কে হাতিয়ার করে এদিন সকাল থেকেই নবান্নর সামনে ধর্না কর্মসূচিতে স্লোগানের জন্য আন্দোলনকারী সরকারি কর্মীরা বক্স নিয়ে আসায় সকাল থেকেই উত্তেজনা ছড়িয়েছে নবান্নের বাসস্ট্যান্ড চত্বরে। পুলিশের সঙ্গে তুমুল বচসা বাঁধে আন্দোলনকারী সরকারি কর্মীদের। হাইকোর্টের অনুমতি সত্ত্বেও নবান্ন বাসস্ট্যান্ডে সংগ্রামী যৌথ মঞ্চের সদস্যদের বসতে বাধা দেওয়ার অভিযোগ ওঠে এদিন পুলিশের বিরুদ্ধে। তার মাঝেই এদিন হাইকোর্টের ডিভিশন বেঞ্চ জানিয়ে দিল, ২৪ ডিসেম্বর পর্যন্ত নয়, আগামিকাল অর্থাৎ ২৩ ডিসেম্বর বিকাল ৪টে পর্যন্ত আন্দোলন করা যাবে।

Tags :
Calcutta High CourtDAMamata BanerjeeNabannaWest Bengal State Government Employees.
Next Article