OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

জানেন কি, স্যুটকেসে থাকতে পারে ক্যানসারের জীবাণু

11:52 AM Nov 18, 2023 IST | Ayantika Saha
Curtesy: Google

নিজস্ব প্রতিনিধি: জানেন কি ট্রলি ব্য়াগেও থাকতে পারে ক্য়ানসারের ভাইরাস। সম্প্রতি কনজিউমার ফোরামের কাউন্সিলের এক বৈঠকে কমিটির চেয়ারম্যান কিরাস সিউ কিং-ওয়েই বলেন, ক্যানসার এবং বিভিন্ন রাসায়নিক উপাদান শিশুদের স্বাভাবিকভাবে বেড়ে ওঠাকে বাধাগ্রস্ত করে। এমনকি পুরুষের প্রজনন ক্ষমতাকেও ক্ষতিগ্রস্ত করে। এ জন্য স্যুটকেস বা লাগেজের হাতল ধরার পর সাবান দিয়ে ভালো করে হাত ধোওয়ার আহ্বান জানিয়েছে দ্য কনজ্যুমার কাউন্সিল।

কাউন্সিলের পক্ষ থেকে জানানো হয়ছে, বেশ কয়েকটি ব্র্য়ান্ডের ১৫টি স্যুটকেসের নমুনা পরীক্ষা করা হয়েছে সম্প্রতি। এর মধ্যে একটি ব্র্যান্ডের স্যুটকেসে ইউরোপীয় ইউনিয়নের নির্ধারণ করে দেয়া সীমার চেয়ে ৪৫ গুণ বেশি ডিইএইচপি নামের একটি রাসায়নিক পাওয়া গেছে। আরেকটিতে পাওয়া গেছে অতি উচ্চ মাত্রায় পলিসাইক্লিক অ্যারোমেটিক হাইড্রোকার্বনস।

গবেষণার পর বিজ্ঞানীরা জানান, ডিইএইচপি শিশুদের স্বাভাবিক বৃদ্ধিতে বাধা হয়ে দাঁড়াতে পারে। ক্ষতি করতে পারে পুরুষের প্রজনন ক্ষমতার। এছাড়াও গর্ভবতী নারীর ভ্রূণের বেড়ে ওঠার ওপর প্রভাব ফেলতে পারে এই রাসায়নিক। প্যারিস ব্র্যান্ডের একটি স্যুটকেসে ডিইএইচপি রাসায়নিক ৪ দশমিক ৬ শতাংশ পাওয়া গেছে। তবে ডেলসে প্যারিস বলেছে, একই মডেলের একটি স্যুটকেস পরীক্ষা করে ডিইএইচপি পায়নি তারা।

কনজিউমার ফোরাম আরও জানিয়েছে, হলমার্ক ডিজাইন কালেকশন নামের আরেকটি ব্র্যান্ডের স্যুটকেসেও দুই ধরনের পিএএইচএস পাওয়া গেছে। এই রাসায়নিক থেকে মানবদেহে ক্যানসার সৃষ্টি হতে পারে। তবে হলমার্ক ডিজাইন দাবি করেছে, কনজিউমার ফোরামের পরীক্ষায় তাদের স্যুটকেসে পিএএইচএস পাওয়া গেলেও তা ইউরোপীয় ইউনিয়নের নির্ধারণ করা সর্বোচ্চ সীমা অতিক্রম করেনি।

Tags :
BagsCancerChemicalTravel BagsTrolley Bag
Next Article