OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

পেনাল্টি মিস রোনাল্ডোর, কস্তার হাত ধরে শেষ আটে পর্তুগাল

10:05 AM Jul 02, 2024 IST | Sundeep

নিজস্ব প্রতিনিধি: পচা শামুকে প্রায় পা কাটতে বসেছিল পর্তুগালের। মঙ্গলবার নির্ধারিত ও অতিরিক্ত সময় মিলিয়ে ১২০ মিনিটেও স্লোভেনিয়ার জালে বল জড়াতে ব্যর্থ হয়েছেন পর্তুগিজরা। অতিরিক্ত সময়ে পেনাল্টি মিস করে ম্যাচ টাইব্রেকার পর্যন্ত নিয়ে যান পর্তুগালের তারকা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। পেনাল্টি শুট আউটে অবশ্য চিনের প্রাচীর হয়ে দাঁড়িয়ে দলকে শেষ আটে তোলেন পর্তুগিজ গোলরক্ষক দিয়েগো কস্তা। শেষ পর্যন্ত ৩-০ গোলে জিতে স্বস্তির নিশ্বাস ফেলেছেন পর্তুগিজ কোচ রবার্তো মার্তিনেজ।   

ফ্রাঙ্কফুর্ট অ্যারিনায় ম্যাচের শুরু থেকেই দাপট দেখাতে শুরু করে পর্তুগাল। মাঝমাঠের দখল নিয়ে স্লোভেনিয়ার উপর চাপ বাড়াতে থাকে। ম্যাচের পাঁচ মিনিটের মাথায় পর্তুগালের রুবেন দিয়াজের শট রুখে দেয় স্লোভেনিয়ার রক্ষণ ভাগের খেলোয়াড়রা। এর পর নিজেদের মধ্যে ছোট চোট পাস খেলে প্রতিপক্ষের রক্ষণে লাগাতার হানা দিতে থাকেন ফিফা ক্রমতালিকায় ছয় নম্বরে থাকা পর্তুগালের তারকা ফুটবলাররা। কিন্তু বাধার প্রাচীর গড়ে তোলেন স্লোভেনিয়ার রক্ষণ ভাগের খেলোয়াড়রা। ৩১ মিনিটে জাও ক্যানচেলোর ক্রস থেকে রোনাল্ডোর দুর্দান্ত হেড প্রতিহত করেন স্লোভেনিয়ার গোলরক্ষক। ৩৪ মিনিটে গোল করার সুবর্ণ সুযোগ এসেছিল পর্তুগিজদের কাছে। ডি-বক্সের বাইরে থেকে রোনাল্ডোর ফ্রি-কিক বার ঘেঁষে বাইরে দিয়ে চলে যায়। গোল না পাওয়ার হতাশায় কাতরাতে দেখা যায় সিআর সেভেনকে। ৩৮ মিনিটে ফের স্লোভানিয়ার গোল লক্ষ্য করে কোনাকুনি জায়গা থেকে শট নেন আল নাসর তারকা। কিন্তু তা অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। ৪৪ মিনিটে প্রতি আক্রমণ থেকে প্রায় বিপদ ঘটিয়ে ফেলছিল স্লোভেনিয়া। বেঞ্জামিন সেসকোর ডান পায়ের দুর্দান্ত শট কোনও ভাবে রুখে দিয়ে দলের নিশ্চিত পতন রোধ করেন পর্তুগালের গোলরক্ষক দিয়াগো কস্তা। তার পরের মিনিটেই  স্লোভেনিয়ার জাকা বিজোলের শট গোলবারের বাইরে দিয়ে চলে যায়। প্রথমার্ধের সংযুক্তি সময়ে রাফায়েল লিওয়ের বাড়ানো পাসে দারুণ শট নিয়েছিলেন জাও পালহিনহা। কিন্তু পোস্টে লেগে তা প্রতিহত হয়। শেষ পর্যন্ত গোলশূন্য অবস্থাতেই বিরতিতে যায় দুই দল।

দ্বিতীয়ার্ধেও পর্তুগালের সঙ্গে চোখে চোখ রেখে লড়াই চালান স্লোভেনিয়ার খেলোয়াড়রা। ৫৫ মিনিটে রোনাল্ডোর ডান পায়ের দ্রুতগতির শট রুখে দেন গোলরক্ষক ওবলাক। ৫৯ ও ৬১ মিনিটে পাল্টা আক্রমণ চালায় স্লোভেনিয়া। দুইবারই বল চলে যায় গোলবারের বাইরে দিয়ে। ৭২ ও ৮৯ মিনিটে দু’বার ফ্রি কিক নিয়েও কাঙ্কিত গোল করতে পারেননি সিআর সেভেন। নির্ধারিত সময় গোলশূন্য অবস্থায় শেষ হওয়ায় ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। ১০০ মিনিটের মাথায় পর্তুগালের দিয়াগো জোতোর হেড রুখে দেন স্লোভেনিয়ার গোলরক্ষক।১০৫ মিনিটে পেনাল্টি মিস করেন রোনাল্ডো। ১১৫ মিনিটে পেপের কাছ থেকে বল কেড়ে প্রতি আক্রমণে উঠে আসে স্লোভেনিয়া। গোলরক্ষক কস্তাকে একা পেয়েও বল জালে জড়াতে ব্যর্থ হন স্লোভেনিয়ার জান সিলার। অতিরিক্ত সময়ে গোল না হওয়ায় ম্যাচের ফল নির্ধারণ হয় টাইব্রেকারে।

আর টাইব্রেকারে মহানায়ক হয়ে ওঠেন পর্তুগিজ গোলরক্ষক দিয়েগো কস্তা। পর্তুগালের হয়ে প্রথম তিনটি শটে গোল করেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, ব্রুনো ফার্নান্দেস ও বার্নাডো সিলভা। উল্টোদিকে স্লোভেনিয়ার জোসিপ ইলিচিচ, জুরে বালকোভেচ ও বেঞ্জামিন ভারবিচের শট ঠেকিয়ে  অতিমানব হয়ে ওঠেন দিয়েগো কস্তা।

 

 

Tags :
Diogo CostaEuro 2024portugal vs slovenia
Next Article