OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

ক্যামেরা নয় আইফোনে তৈরি হল তথ্যচিত্র,বাজিমাত কলকাতার ২ পড়ুয়ার  

06:25 PM Jan 26, 2024 IST | Srijita Mallick
courtesy: Google

নিজস্ব প্রতিনিধিঃ সিনেমা মানেই লাগবে ক্যামেরা । থাকবে রঙিন আলো। এবার সেই পন্থা ছেড়ে আইফোন দিয়ে তথ্যচিত্র  বানাল কলকাতার দুজন পড়ুয়া। বর্তমানে তারা সত্যজিৎ রায় ফিল্ম ইনস্টিটিউটে পড়াশোনা করছে। ইতিমধ্যেই তাদেরকে মুম্বইয়ের চার্লস কোরেয়া ফাউন্ডেশন পুরস্কার প্রদান করেছে। জানা গিয়েছে, সত্যজিৎ রায় ফিল্ম ইনস্টিটিউটের ওই দুজন পড়ুয়া হলেন আয়ূষ রায় এবং ঋতম সরকার।  তারা বর্তমানে সিনেমাটোগ্রাফি বিভাগে পড়াশোনা করছেন।

আয়ূষ রায় এবং ঋতম সরকার পরিচালিত তথ্যচিত্র জাঙ্ক-ই  ইতিমধ্যেই মুক্তি পেয়েছে ইউটিউবে। আর এই তথ্যচিত্রটি ক্যামেরার পরিবর্তে  তারা তৈরি করে আইফোনে। সেইজন্যই মুম্বইয়ের চার্লস কোরেয়া ফাউন্ডেশন পুরস্কার দিয়েছে। এই ছবিতে দেখা গিয়েছে, কলকাতা শহরের অজানা নানান চিত্র। সেই তথ্যচিত্রটি মূলত তৈরি হয়েছে কলকাতার অধিকাংশ ইলেকট্রনিক বজ্য জমা হওয়া মগরাহাটে। এই এলাকাটি মূলত মোবাইল, ল্যাপটপ সহ বিভিন্ন বজ্য পদার্থে ভরাট থাকে। আর এই  বজ্য পদার্থ থেকে মুল্যবান জিনিসগুলি বের করে নিয়ে সেকেন্ড হ্যান্ড পণ্য হিসাবে বাজারে বিক্রি হয়। একথায় যে জিনিসটি একজনের কাছে বজ্য পদার্থ সেটাই আবার অন্য একজনের কাছে অন্নলাভের উপায়।

উল্লেখ্য এই তথ্যচিত্র নিয়ে আয়ূষ রায় জানান, ‘এই বজ্য পদার্থগুলি বিক্রি করে অন্ন জোগান করে বহু মানুষ। শুধু তাই নয় এই বজ্য পদার্থ মাটিতে মিশে বাড়াচ্ছে দূষণ। একদিকে এই বজ্য যেমন অন্ন জোগান করে তেমনি এটি বাড়াচ্ছে বায়ুদূষণ।‘ তবে, একথা মানতেই আয়ূষ রায় এবং ঋতম সরকার তাদের জাঙ্ক-ই তথ্যচিত্র মাধ্যমে সমাজে সচেতনতা বৃদ্ধি করেছে।

Tags :
DocumentaryJunk-E DocumentaryYouTube
Next Article