OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

ঝাড়গ্রামে জেলাশাসকের দফতরে তালা ঝুলিয়ে দিল আদিবাসীরা

09:11 PM Nov 08, 2023 IST | Subrata Roy

নিজস্ব প্রতিনিধি,ঝাড়গ্রাম: এক গোষ্ঠী থেকে অন্যতে, এক সম্প্রদায় থেকে অন্য সম্প্রদায়ে— জাতিসত্তার আন্দোলন ক্রমেই প্রসারিত হচ্ছে জঙ্গলমহলে(Jangalmahal)। লোকসভা ভোটের আগে জাতিসত্তার দাবিটিকে আরও জোরালভাবে প্রশাসনের নজরে আনতে এবার জেলাশাসকের কার্যালয়ে তালা ঝুলিয়ে দিলো আদিবাসী ভূমিজরা। নিজেদের অধিকার আদায় করতে ঝাড়গ্রামে জেলাশাসকের দফতরের(Jhargram DM Office) সামনে ঘেরাও কর্মসূচি করছেন ভারতীয় আদিবাসী ভূমিজ সমাজ।

ভূমিজ ভাষাকে রাজ্যের দ্বিতীয় সরকারি ভাষার স্বীকৃতি,পৃথক উন্নয়ন পর্ষদ, ভূমিজ বিদ্রোহের মহানায়ক শহিদ গঙ্গানারায়ণ সিং ও চূয়াড় বিদ্রোহের মহানায়ক শহিদ রঘুনাথ সিংয়ের জন্মজয়ন্তীর দিনগুলিতে সাধারণ ছুটি ঘোষণা এবং সরকারি উদ্যোগে দুই শহিদের মূর্তি স্থাপন সহ মোট ১১ দফা দাবি নিয়ে এই ঘেরাও কর্মসূচি দিনভর চলে বুধবার। জঙ্গলমহলের বিভিন্ন জেলা থেকে প্রচুর আদিবাসী ভূমিজ ঝাড়গ্রামে এসে কর্মসূচিতে যোগদান করেন। তবে কোন অপ্রীতিকর ঘটনা ঘটে নি।

আন্দোলনকারীরা স্পষ্ট জানিয়ে দিয়েছেন তাদের দাবি যদি প্রশাসন না মানে তাহলে আগামী দিন বৃহত্তর আন্দোলন শুরু হবে লাগাতার।জঙ্গলমহলে আদিবাসী মানুষজন চিরকালই আন্দোলনে মুখর হতে অগ্রসর ভূমিকা গ্রহণ করে। বিগত বাম আমলে লালগড় আন্দোলনকে কেন্দ্র করে গোটা জঙ্গলমহল উত্তপ্ত হয়ে উঠেছিল। কিছুদিন আগে আদিবাসীদের নিজেদের সত্তা প্রতিষ্ঠার জন্য বৃহত্তর আন্দোলন শুরু হয়েছিল। দীর্ঘক্ষন রেলও রাস্তা অবরোধ ছিল।

Tags :
DM Office Lock And Key For AgitationJhargram Agitation
Next Article