OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

ভুলে যাবেন না, হাইকোর্টের ক্ষমতা কত, পুলিশ কমিশনারকে ভর্ৎসনা বিচারপতির

05:46 PM Mar 15, 2024 IST | Mainak Das

নিজস্ব প্রতিনিধি : হাইকোর্টের ক্ষমতা কত, কলকাতার পুলিশ কমিশনারকে তা স্মরণ করিয়ে দিলেন বিচারপতি রাজাশেখর মান্থা। একটি মোবাইল চুরির মামলায় আদালতের তরফে যে নির্দেশ দেওয়া হয়েছিল, সেই নির্দেশ মানা হয়নি বলে অভিযোগ ওঠে। আদালত অবমাননার অভিযোগ শুনে শুক্রবার ভর্ৎসনার সুরেই বিচারপতি জানান, আদালতের নির্দেশ কি খেলার জিনিস? আদালতের ক্ষমতা কত, সেটা ভুলে যাবেন না। পরবর্তী শুনানির দিন পুলিশ কমিশনারকে ভার্চুয়ালি হাজিরার নির্দেশ দিয়েছে আদালত। 

সম্প্রতি একটি মোবাইল চুরি সংক্রান্ত মামলায় সিসিটিভি ফুটেজ সংরক্ষণের নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। পাশাপাশি চুরি যাওয়া মোবাইলটি যে সংস্থার তার কাছ থেকে তথ্য নিয়ে আদালতে জমা দেওয়ারও নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু সেই নির্দেশ দেওয়ার পরও পুলিশের তরফে কোনও কাজই এগোয়নি। উল্টে পুলিশ কমিশনারের হয়ে কালীঘাট থানার ওসি রিপোর্ট দেয় আদালতকে।

পুলিশ প্রশাসনের এই ভূমিকা দেখে এদিন শুনানিপর্বে রীতিমতো অসন্তোষ প্রকাশ করেন বিচারপতি। তিনি জানান, আদালতকে নির্দেশ নিয়ে কি উপহাস করছেন। ভুলে যাবেন না আদালতের ক্ষমতা কত। একইসঙ্গে বিচারপতি এদিন প্রশ্ন তোলেন, পুলিশ প্রশাসন কি মনে করছে হাইকোর্টের অর্ডার না মানলেও চলবে? আদালত অবমাননার জন্য কেন পুলিশ কমিশনারের বিরুদ্ধে বিভাগীয় পদক্ষেপের নির্দেশ দেওয়া হবে না? এরপরই এদিন বিচারপতি জানিয়ে দেন, মামলাটির পরবর্তী শুনানি হবে আগামী ২২ মার্চ। সেইদিন কলকাতার পুলিশ কমিশনারকে ভার্চুয়ালি হাজিরা দিতে হবে।

উল্লেখ্য, একটি মোবাইল চুরির ঘটনায় পঙ্কজ কুমার দুগার নামে এক ব্যক্তি মামলা দায়ের করেন। আদালতে মামলাকারীর আবেদন ছিল, ২০২২ সালে্র ২২ জুন তাঁর মোবাইল টাওয়ারের লোকেশন কোথায় ছিল, তা জানাতে হবে ওই মোবাইল সংস্থাকে। এই মামলার পরিপ্রেক্ষিতেই এদিন হাইকোর্টের এই পর্যবেক্ষণ।

Tags :
court CopyJustice Rajashekhar Manthakolkata high court
Next Article