For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

আগামীও ২ মাস ব্যারাক ছেড়ে বাইরে নয়, নির্দেশ কলকাতা পুলিশের

আগামী দুই মাস কলকাতা পুলিশের নিচুতলার কর্মীরা ব্যারাক ছেড়ে বাইরে থাকার অনুমতি পাবেন না। একই সঙ্গে সমস্ত স্তরের কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে।
01:11 PM Apr 09, 2024 IST | Koushik Dey Sarkar
আগামীও ২ মাস ব্যারাক ছেড়ে বাইরে নয়  নির্দেশ কলকাতা পুলিশের
Courtesy - Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: লোকসভা নির্বাচনের(Loksabha Election 2024) দিনক্ষণ ঘোষিত হয়ে গিয়েছে। আগামী ১৯ এপ্রিল রয়েছে প্রথম দফার ভোটগ্রহণ। সপ্তম তথা শেষ দফার ভোটগ্রহণ রয়েছে ১ জুন। তার ঠিক ৩ দিনের মাথায় ৪ জুন ভোটের গণনা ও ফলপ্রকাশের দিন। এই অবস্থায় কলকাতা পুলিশের(Kolkata Police) নীচুতলার কর্মীদের জন্য বিশেষ এক নির্দেশ জারি করে দিল লালবাজার। সেই নির্দেশে বলা হয়েছে, আগামী দুই মাস নিচুতলার কর্মীরা ব্যারাক(Barrac) ছেড়ে বাইরে থাকার অনুমতি পাবেন না। ভোটের সময় জরুরি ভিত্তিতে যে কোনও সময় পুলিশ কর্মীদের মোতায়েন করতে হতে পারে, সেকথা মাথায় রেখেই এমন পদক্ষেপ নেওয়া হয়েছে। বিষয়টি অবিলম্বে কার্যকর করতে বলা হয়েছে, কলকাতা পুলিশের গোয়েন্দা প্রধান, যুগ্ম কমিশনার(ইন্টিলিজেন্স), প্রত্যেক ডিসি এবং অ্যাসিস্ট্যান্ট কমিশনারদের। একই সঙ্গে আপৎকালীন ছুটি ছাড়া ভোটের জন্য কলকাতা পুলিশের সমস্ত স্তরের কর্মীদের ছুটি বাতিল(Holiday Cancel) করা হয়েছে। ৮ এপ্রিল থেকে ৮ জুন, এই ২ মাস ছুটি বাতিলের নির্দেশিকা কার্যকর থাকবে বলে জানা গিয়েছে।

Advertisement

নির্দেশিকা কার্যকর হল কি না, তা খতিয়ে দেখতে পদস্থ পুলিশ কর্তারা কলকাতা পুলিশের বিভিন্ন ব্যারাকে হঠাৎ করে ভিজিট করতে পারেন বলেও জানা গিয়েছে। সেক্ষেত্রে সারপ্রাইজ ভিজিট করার কথা বলা হয়েছে। গত বছর ৪ আগস্ট বেহালায় ডায়মন্ডহারবার রোডে স্কুলের সামনে লরির ধাক্কায় এক খুদে স্কুল পড়ুয়ার মৃত্যুর পর উত্তেজিত জনতা দেহ আটকে বিক্ষোভ দেখান। তখন পরিস্থিতি সামাল দিতে স্থানীয় বেহালা, ঠাকুরপুকুর, পর্ণশ্রী থানার বারাকে বারবার বার্তা পাঠানো হলেও পর্যাপ্ত পুলিশ কর্মীর দেখা মেলেনি। ফলে কার্যত নাকাল হতে হয় কর্তাদের। পরে জানা যায়, ওই সব থানার কর্মীরা সেই সময় ব্যারাকেই ছিলেন না। এরপরই ব্যারাক ছেড়ে বাইরে যাওয়ার ক্ষেত্রে নতুন করে কড়াকড়ি শুরু করে লালবাজার। এমনকী জেলের কায়দায় থানাগুলিতে বিপদ সঙ্কেত জানানোর জন্য ঘণ্টাও বসানো হয়।

Advertisement

ব্যারাকে থাকা পুলিশকর্মীদের উপস্থিতি নিশ্চিত করতে, প্রায় বন্ধ হতে বসা দিনে দু’বার রোল কলের প্রথা ফিরিয়ে আনাও হয়। ভোটের মুখে এবার নতুন করে সেই কড়াকড়ি শুরু হচ্ছে বলে খবর।  কলকাতা পুলিশের সশস্ত্র ব্যাটালিয়নের কর্মীরা একমাত্র ছুটি নিলে তবেই ব্যারাক ছেড়ে বাইরে গিয়ে রাত কাটাতে পারবেন। পাশাপাশি, কোনও দরকারে কলকাতা শহরের মধ্যে কোথা যেতে হলে ব্যারাক ছাড়ার বৈধ অনুমতি নেওয়ার কথা। কিন্তু ‘ম্যানেজ সিস্টেম’-এ ভর করে, অধিকাংশ ক্ষেত্রে ব্যারাকের পুলিশ কর্মীরা বাড়ি চলে যান। ভোটের মুখে এই প্রবণতা বন্ধ করতে মরিয়া লালবাজার।  

Advertisement
Tags :
Advertisement