For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

আম খাওয়ার পর ভুলেও এই ৫ খাবার ছোঁবেন না!

10:46 AM May 26, 2024 IST | Reshmi Khatun
আম খাওয়ার পর ভুলেও এই ৫ খাবার ছোঁবেন না
courtesy google
Advertisement

নিজস্ব প্রতিনিধি : আম ফলের রাজা বলে কথা। এখন বাজারে গেলে শুধু আমের ছড়াছড়ি। কাঁচা আম, পাকা আম হরেক রকম আমের মেলা। বিভিন্ন প্রজাতির আমে নজর কাড়ে ভোজনবিলাসী মানুষদের। আমে কি শুধু স্বাদ থাকে ? স্বাদের পাশাপাশি রয়েছে অসাধারণ স্বাস্থ্য উপকারিতা। ভিটামিন সি থেকে শুরু করে  ক্যালসিয়াম, আয়রন এবং ভিটামিন বি- এর ভান্ডার এই আমেই রয়েছে। কিন্তু আপনি কী জানেন আম খাওয়ার পর কী কী খাবার এড়িয়ে চলা উচিত ? জেনে নিন আম খাবার পর কিছুক্ষণ কোন কোন খাবার ভুলেও খাবেন না।

Advertisement

জল : শুনতে অবাক লাগলেও আম খাওয়ার সঙ্গে সঙ্গে জল খেতে নেই। আম খাওয়ার সঙ্গে সঙ্গে যদি জল খান তাহলে হতে পারে গ্যাস বা অম্বলের সমস্যা। আম খাওয়ার পর অন্ততপক্ষে আধঘন্টা বিরতি দিয়ে তবেই জল খাওয়া উচিত। বিরতি দিয়ে জল খেলে কোন সমস্যা হয় না।

Advertisement

উচ্ছে : আম খাওয়ার পর উচ্ছে বা করলা না খাওয়াই ভাল। এটি তেতোজাতীয় খাবার। আম খাবার সঙ্গে সঙ্গে তেতোজাতীয় খাবার খেলে বমি বমি ভাব হতে পারে। শরীরে অস্বস্তি হতে পারে। তাই এটি এড়িয়ে চলা উচিত কিছুক্ষণের জন্য।

দই : আম খাবার সঙ্গে সঙ্গে কিংবা আম দই একসঙ্গে খাওয়া উচিত নয়। পুষ্টিবিদরা বলেন, আমের পর দই খাওয়া একেবারেই উচিত নয়। আম খাওয়ার পর দই খেলে শরীরে শর্করার ভাগ অনেকাংশে বেড়ে যায় যার ফলে শরীরের ভারসাম্য নষ্ট হয়ে যায়। শুধু তাই নয় এতে বিষ ক্রিয়াও হতে পারে।

তেলমশলাযুক্ত খাবার : আম খাওয়ার পর তেলমশলাযুক্ত খাবার এড়িয়ে চলাই ভাল। কারণ এতে হজমের সমস্যা এবং কোষ্ঠকাঠিন্য দেখা দিতে পারে।

সফট ড্রিংক: আম খাওয়ার পর সফট ড্রিংক খাওয়া উচিত নয়। তাহলে কিন্তু আপনার শরীরে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে।

Advertisement
Tags :
Advertisement