OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

৩ রাজ্যে হারের জেরে INDIA জোটে বন্ধ হল কংগ্রেসের দাদাগিরি

দেশের ৩ রাজ্যে মুখ থুবড়ে পড়ার পরে পরেই INDIA জোটে কংগ্রেসের ছড়ি ঘোরানো তো বটেই, তাঁদের দাদাগিরিও বন্ধ হয়ে গেল।
04:13 PM Dec 03, 2023 IST | Koushik Dey Sarkar
Courtesy - Google

নিজস্ব প্রতিনিধি: দেশের বুকে মোদি(Narendra Modi) রাজের অবসানের লক্ষ্য নিয়েই গড়ে উঠেছে বিজেপি(BJP) বিরোধো মহাজোট INDIA। সেই জোটের প্রধান দলই কংগ্রেস(INC)। কার্যত কংগ্রেসের ডাকে সাড়া দিয়েই দেশের বিজেপি বিরোধী দলগুলির বেশিরভাগই এই জোটে সামিল হয়েছে। সেখানে প্রথম থেকে কংগ্রেসের নেতারা ছড়ি ঘোরানো শুরু না করলেও কর্ণাটকের বিধানসভা নির্বাচনে জয়ের পর থেকেই ছড়ি ঘোরানোর কাজ শুরু করে দিয়েছিল। জোট শরিকদের মতামতকে পাত্তাই দেওয়া হচ্ছিল না। একই সঙ্গে রাহুল গান্ধিকে পরবর্তী প্রধানমন্ত্রী হিসাবেও তুলে ধরা হচ্ছিল কোনও কোট শরিকের কোনও মতামত না নিয়েই। কার্যত INDIA জোটে কংগ্রেসের একচেটিয়া দাদাগিরি চলছিল। কিন্তু এদিন দেশের ৩ রাজ্যে মুখ থুবড়ে পড়ার পরে পরেই সেই জোটেই কংগ্রেসের ছড়ি ঘোরানো তো বটেই, তাঁদের দাদাগিরিও বন্ধ হয়ে গেল।

কেন INDIA জোটে কংগ্রেসের একচেটিয়া দাদাগিরি বন্ধ হবে? ৩ রাজ্যের ভোটের ফলাফল বলছে, কংগ্রেসের দাদাগিরির জন্যই দেশের ৩ রাজ্যে হারের মুখ দেখতে হয়েছে সোনিয়া গান্ধি, রাহুল গান্ধি ও মল্লিকার্জুন খাড়্গের দলকে। মধ্যপ্রদেশ হোক কী ছত্তিশগড় কিবা রাজস্থান, কোথাও INDIA জোটের শরিকদের আসন ছাড়েনি কংগ্রেস। আর তার জেরেই সব জায়গায় প্রার্থী দিয়ে অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি(AAP) আর অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি(SBP) ভোট কেটেছে। এই ৩ রাজ্যে যদিও দুটি দলকেই কয়েকটি করে আসন ছেড়ে দেওয়া হতো তাহলে আর এই বিপর্যয়ের মুখে পড়তে হতো না কংগ্রেসকে। তাঁরা ভুলে গিয়েছিল, তাঁরা এখন আর দেশের শাসক নয়। তাঁরা ভুলে গিয়েছিল যে জোট শরিকেরা তাঁদের ‘জো হুজুর’ বা তাঁবেদার দল নয়। নিজ নিজ রাজ্যে এরা প্রতিষ্ঠিত ইতিমধ্যেই। এরা এবার অনান্য রাজ্যে নিজেদের দল বিস্তারের উদ্যোগ নিয়েছে। যেমন আপ। আবার দীর্ঘদিন ধরেই রাজস্থান ও মধ্যপ্রদেশে সমাজবাদী পার্টির প্রভাব আছে। সেই সব জানা সত্ত্বেও অন্ধ ক্ষমতার মোহে আর অতিরিক্ত আত্মবিশ্বাসের জেরে কংগ্রেস এদের পাত্তা না দিয়ে ৩ রাজ্যেই একক ক্ষমতায় বিজেপির মোকাবিলায় নেমেছিল। ফল, বিপর্যয়।

স্বাভাবিক ভাবেই এখন INDIA জোটে কংগ্রেসের কোনওরকমের দাদাগিরি আর মেনে নেবে না আপ বা সপা কিংবা তৃণমূলের(TMC) মতো আঞ্চলিক দলগুলি। কেননা এরা কেউই কংগ্রেসের ওপর নির্ভরশীল নয়। এরা কেউই কংগ্রেসের হাত ধরে ক্ষমতা দখল করেনি। এমনকি, এদের নিজ নিজ রাজ্যে কংগ্রেসের বিরুদ্ধেও লড়াই করতে হচ্ছে। স্বাভাবিক ভাবেই যেখানে নির্ভরশীলতা নেই, সেখানে এই আঞ্চলিক দলগুলি ভগবান জ্ঞানে কেন কংগ্রেসকে পুজো করবে! বরঞ্চ এবার INDIA জোটে বা জোট নিয়ে কংগ্রেসের কোনও নেতা কোনওরকম ছড়ি ঘোরানোর চেষ্টা করলেই সেখানে তীব্র প্রতিবাদ জানাবে এই আঞ্চলিক দলগুলি। প্রয়োজনে জোট ছাড়তেও পিছুপা হবে না তাঁরা।

Tags :
AAPBJPINCindiaNarendra modiSBPTmc
Next Article