For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

মুখ্যমন্ত্রীর ইচ্ছায় চালাতাবাগানের দুর্গা সংরক্ষিত হচ্ছে মিউজিয়ামে

চালতাবাগান সর্বজনীনের দূর্গা মুখ্যমন্ত্রীর ইচ্ছায় ঠাঁই পাচ্ছে আলিপুর জেল মিউজিয়ামে। এই প্রতিমা বিসর্জিত হোক তা চাননি মমতা বন্দ্যোপাধ্যায়।
04:02 PM Oct 30, 2023 IST | Koushik Dey Sarkar
মুখ্যমন্ত্রীর ইচ্ছায় চালাতাবাগানের দুর্গা সংরক্ষিত হচ্ছে মিউজিয়ামে
Courtesy - Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: কিছুদিন আগেই শেষ হয়েছে চলতি বছরের দুর্গাপুজো(Durga Puja)। সেই পুজোয় কলকাতা(Kolkata) যথারীতি বাংলা কাঁপিয়েছে থিমের জোয়ারে। সেই থিমের জোয়ারে ভেসেই মধ্য কলকাতার মানিকতলা এলাকার চালতাবাগান সর্বজনীনে(Chaltabagan Sarbajanin) যন্ত্রশিল্পীদের নিয়ে থিম বানানো হয়েছিল। সেই থিমের সঙ্গে মিশিয়েই গড়া হয়েছিল প্রতিমা। গড়েছিলেন শিল্পী সুবল পাল। নটরাজ স্টাইলের সেই প্রতিমা দেখলে মনেই হয় না তা মাটির তৈরি। পিতল রঙা প্রতিমার অঙ্গে ক্ষুদ্র নিখুঁত কাজ। সেই প্রতিমা বিসর্জিত হোক তা চাননি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। সেই কারণেই ওই প্রতিমা বিসর্জিত হয়নি। মুখ্যমন্ত্রীর ইচ্ছায় তা ঠাঁই পাচ্ছে আলিপুর জেল মিউজিয়ামে(Alipur Correctional Home Museum)। ফলে এবার থেকে যখনই কেউ ওই মিউজিয়াম ঘুরতে যাবেন তিনিই ওই প্রতিমা দেখতে পাবেন।

Advertisement

চালতাবাগান সর্বজনীন এবার রেড রোডের কার্নিভালে অংশ নিয়েছিল। সেখানেই এই প্রতিমা দেখেন মুখ্যমন্ত্রী। তারপর তিনিই রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিমের কাছে জানতে চান চালাতাবাগানের সদস্যরা এই প্রতিমা সংরক্ষণ করলে আপত্তি জানাবেন কিনা। মেয়র এরপর কথা বলেন চালতবাগানের সদস্যদের সঙ্গে। তাঁরা বেশ খুশি মনে সেই সংরক্ষণ প্রস্তাবে সায় দিলে মুখ্যমন্ত্রী জানিয়ে দেন ওই প্রতিমা সংরক্ষিত হবে আলিপুর জেল মিউজিয়ামে। এই ঘটনায় চালতাবাগান সর্বজনীনের তরফ থেকে মুখ‌্যমন্ত্রীকে ধন‌্যবাদ জানিয়েছেন প্রতিটি সদস‌্য। তাঁরা বলেছেন, ‘আমরা চিরকৃতজ্ঞ তাঁর সিদ্ধান্তে।’ হিডকো পরিচালিত ওই মিউজিয়ামে চালতাবাগান সর্বজনীনের প্রতিমা ছাড়াও থাকবে অর্জুনপুর আমরা সবাই এবং টালা প্রত‌্যয়ের প্রতিমাও। অন‌্য দুটি প্রতিমা যে রাখা হবে তার সিদ্ধান্ত আগেই জানিয়েছিলেন মুখ‌্যমন্ত্রী।অএবার সেখানে চালতাবাগান সর্বজনীনের প্রতিমায় থাকবে।

Advertisement

Advertisement
Tags :
Advertisement