OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

পুকুর থেকে উদ্ধার অদ্ভুত প্রাণী , ব্যাপক চাঞ্চল্য ডুয়ার্সে

07:42 PM Jun 11, 2024 IST | Subrata Roy

নিজস্ব প্রতিনিধি,ডুয়ার্স ও কোচবিহার : মঙ্গলবার ক্রান্তি ব্লকের তেসি মোলা গ্রাম পঞ্চায়েতের অধীন ডিমকা ঝোরা এলাকার বাসিন্দা আব্দুল সামাদের বাড়ির পুকুরে একটি বিশেষ প্রাণীর দেখা মেলাকে ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়।পরবর্তীতে খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় পরিবেশ কর্মী দের একটু দল। পুকুর থেকে পাঙ্গোলিন টিকে উদ্ধার করে বন বিভাগের হাতে তুলে দেয় তাঁরা। বনরুই(Pangolin) , ফোলিডোটা বর্গের আঁশযুক্ত স্তন্যপায়ী প্রাণী। মুখে দাঁত না থাকায় পূর্বে দাঁতহীন স্তন্যপায়ী প্রাণীদের দলে অন্তর্ভুক্ত করা হতো।

কিন্তু কিছু বিশেষ বৈশিষ্ট্যের কারণে বর্তমানে এদের আলাদা একটি দল ফোলিডোটার অন্তর্ভুক্ত করা হয়েছে, যার একমাত্র সদস্য বনরুই। পিপড়ে ও পিঁপড়ে জাতীয় প্রাণী খায় বলে আঁশযুক্ত পিঁপড়াভুক নামেও পরিচিত বহু এলাকায়। তবে অনেক উপজাতিরা একে রুহিন করে ডাকে।উত্তরের পাহাড়ী এলাকায় বনরুই এর মূল নিবাস হলেও পরিবেশের ভারসাম্য সহ অন্যান্য বেশ কিছু কারনে বিগত কয়েক দশক ধরে জলপাইগুড়ির বিভিন্ন অঞ্চলে দেখা মিলছে এই পঙ্গোলিন বা বন রুইয়ের। বনবিভাগ এই ধরনের প্রাণীকে বিরল প্রজাতি বলে মনে করে।

অন্যদিকে, উত্তরবঙ্গ রাষ্ট্র পরিবহন(North Bengal Transport) নিগমের বাসের ধাক্কায় গুরুতর জখম হল এক স্কুল ছাত্রী। এই ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে কোচবিহার জেলার জামালদহ এলাকায়। জখম ওই স্কুল ছাত্রীর নাম সুপর্ণা বর্মন(Suprana Barman)। সে জামালদহ তুলসীদেবী উচ্চতর মাধ্যমিক বিদ্যালয়ের দশম শ্রেনীর ছাত্রী। মঙ্গলবার স্কুল যাওয়ার পথে সকাল সাড়ে দশটা নাগাদ এই দুর্ঘটনাটি ঘটেছে। দুর্ঘটনাগ্রস্থ বাসটিকে আটক করা হয়েছে।

স্থানীয় ও স্কুল সূত্রে জানা গিয়েছে, আহত ওই ছাত্রীর বাড়ি ২১০ নম্বর দেবোত্তর বুড়াবুড়ি এলাকায়। তাকে রক্তাক্ত অবস্থায় জামালদহ প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছে। তাঁর মাথায় গভীর ক্ষতের সৃষ্টি হয়েছে। আঘাত গুরুতর হওয়ায় অন্যত্র রেফার করে দেওয়া হয়েছে। এই ঘটনার জেরে এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়েছে। ঘটনাস্থলে পুলিশ পৌঁছেছে। সাইকেল নিয়ে স্কুলে প্রবেশের পথে উল্টো দিক থেকে বাস এসে ওই ছাত্রীর সাইকেলে ধাক্কা মারে বলে জানা গিয়েছে

Tags :
Coochbehar AccidentDuyars Pengolin Rescue From Local Pond
Next Article