For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

তাইওয়ানে ২৫ বছরের মধ্যে ভয়াবহ ভূমিকম্প, জারি সুনামি সতর্কতা

09:57 AM Apr 03, 2024 IST | Mainak Das
তাইওয়ানে ২৫ বছরের মধ্যে ভয়াবহ ভূমিকম্প  জারি সুনামি সতর্কতা
Advertisement

নিজস্ব প্রতিনিধি : বুধবার ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান। ভূমিকম্পের প্রভাবে সাত জনের মৃত্যু হয়েছে বলে খবর। আহত হয়েছেন কমপক্ষে ৭৩০ জন। এদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। এর ফলে মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। গত ২৫ বছরের মধ্যে তাইওয়ানে এত বড় ভূমিকম্প আগে কখনও হয়নি। ভূমিকম্পের প্রভাবে সুনামির আশঙ্কা দেখা দিয়েছে জাহান ও ফিলিপিন্সে।

Advertisement

তাইপেইয়ের সিসমোলজিক্যাল সেন্টারের তরফে জানানো হয়েছে, পুরো তাইওয়ান ও তার আশেপাশের দ্বীপ এলাকায় ভূমিকম্প অনুভূত হয়েছে। রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ৭,৪। তাইওয়ানের হুয়ালিয়ান শহরের ১৮ কিলোমিটার দক্ষিণে এই কম্পন অনুভূত হয়। ভূমিকম্পের প্রভাবে প্রায় ডজনখানেক বাড়ি মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। বেশ কিছু বাড়ি সামনের দিকে হেলে গিয়েছে। হুয়ালিয়ান শহরে এক লাখের বেশি মানুষ ভূমিকম্পের প্রভাবে মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে।

Advertisement

তাইওয়ানের সেন্ট্রাল এমারজেন্সি অপারেশন সেন্টারের তরফে জানানো হয়েছে, এখনও পর্যন্ত সাত জনের মৃত্যু হয়েছে। ৭৩০ জনের মতো মানুষ জখম হয়েছেন। জানা গিয়েছে, এদিন ভূমিকম্পের প্রভাবে রাজধানী তাইপেইতে মেট্রো পরিষেবা ব্যাহত হয়েছে। প্রথমদিকে মেট্রো পরিষেবা বন্ধ হয়ে যায়। পরে এক ঘণ্টা পরে ফের মেট্রো পরিষেবা চালু হয়। জানা গিয়েছে. তাইওয়ানে ভূমিকম্পের তীব্রতা এতটাই ছিল যে তা চিনের পূর্ব প্রান্তের প্রদেশ ফুজিয়ানেও অনুভূত হয়েছে। এর আগেও একাধিকবার ভূমিকম্পে কেঁপে উঠেছে তাইওয়ান। বিশেষজ্ঞদের মতে, তাইওয়ান দুইটি প্লেটনিক প্লেটের সংযোগস্থলে অবস্থিত। তাই এই অঞ্চলে সবচেয়ে বেশি কম্পন অনুভূত হয়। উল্লেখ্য, চলতি বছরের প্রথম দিন জাপানে ভয়াবহ ভূমিকম্পের ঘটনা ঘটে। রিখটার স্কেলে সেই কম্পনের তাপমাত্রা ছিল ৭.৫। সেই ভূমিকম্পে ২৩০ জনের মৃত্যু হয়েছিল। জাপানের সেই ভূমিকম্পের পর এবার কাঁল তাইওয়ান।

Advertisement
Tags :
Advertisement