OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

আবারও ভূমিকম্প ফিলিপাইনে, রিখটার স্কেলে মাত্রা ৬ দশমিক ৮

10:50 AM Dec 04, 2023 IST | Ayantika Saha
Curtesy; Google

আন্তর্জাতিক ডেস্ক: আবারও ভূমিকম্পে কেঁপে উঠেছে ফিলিপাইন। রিখটার স্কেলে মাত্রা ছিল ৬ দশমিক ৮। সোমবার (৪ ডিসেম্বর) ভোরের দিকে ফিলিপাইনের মিন্দানাওতে এই কম্পন অনুভূত হয়। এ নিয়ে পরপর টানা তিন দিন ভূমিকম্পে কেঁপে উঠল দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটি। এটি গত ১৫ দিনের মধ্যে দ্বিতীয় শক্তিশালী ভূমিকম্প।

রয়টার্সের সূত্রে খবর, সোমবার ভোরের ভূমিকম্পে ফিলিপাইনের মিন্দানাওতে এখনও পর্যন্ত কেনো হতাহত বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। জিএফজেড জানিয়েছে, ভূমিকম্পটি ভূপৃষ্ঠের ৩৮ কিলোমিটার (২৩.৬১ মাইল) গভীরে আঘাত হানে। শনিবারের ভূমিকম্পের ফলে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল জুড়ে সুনামি সতর্কতা জারি করা হয়েছিল। তবে যুক্তরাষ্ট্রের সুনামি সতর্কতা ব্যবস্থা জানিয়েছে, ভূমিকম্পের কারণে সুনামির আর কোনও আশঙ্কা নেই। গত মাসের মাঝামাঝি (১৭ নভেম্বর) এই মিন্দানাও অঞ্চলেই ৬ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প আঘাত হানে।

এর আগে, রবিবার (৩ ডিসেম্বর) ৬ দশমিক ৪ মাত্রার কম্পনে কেঁপে উঠেছিল এই ভূখণ্ডটি। ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে কম্পনটির উৎপত্তি হয়। তার আগের দিন শনিবার (২ ডিসেম্বর) সন্ধ্যাতেও ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প আঘাত হানে ফিলিপাইনে। যার কারণে দেশটিতে সুনামি সতর্কতা জারি করা হয়।

ভূমিকম্প এবং সুনামির আতঙ্কের কারণে হাজার হাজার বাসিন্দা বাড়ি ছাড়া। তারই মধ্যে কয়েকটি শহর রাতারাতি বৃষ্টিতে ভিজে গিয়েছিল। তীব্র ভূমিকম্প এবং আগ্নেয়গিরির বলয় হিসেবে পরিচিত জাপান থেকে দক্ষিণ-পূর্ব এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অববাহিকা জুড়ে বিস্তৃত্ব ফিলিপাইন। প্রশান্ত মহাসাগরীয় "রিং অফ ফায়ার" বরাবর অবস্থিত ফিলিপাইনে ভূমিকম্প একটি দৈনন্দিন ঘটনা। 

Tags :
earthquakeJapanpacific oceanphilippines
Next Article