OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

ঈদ স্পেশালে খেয়ে নিন এই সকল মিষ্টি

07:13 PM Apr 07, 2024 IST | Reshmi Khatun
courtesy google

নিজস্ব প্রতিনিধি : সিমুই : ঈদের সকালে সিমুই না খেলে যেন আমাদের ঈদই শুরু হয় না।দেশি-বিদেশি ডেজার্টের ভিড়ে সিমুই জনপ্রিয়তা আজও অটুট। এর জন্য দুধ,কিশমিশ,বাদাম ভাজা,নারকেল নানান কিছু দিয়ে সিমুই তৈরি হয়।

পায়েস :বাঙালির খাবারের তালিকায় পায়েস অন্যতম। খাদ্যতালিকায় পায়েসের জুড়ি মেলা ভার।পায়েস দিয়েই শুরু হয় মিষ্টিমুখ।ঈদের নামাজ পরে এসে পায়েস দিয়েই মিষ্টিমুখ করেন অনেকেই।

নবাবী লাচ্ছা : রমজান মাস জুড়ে নানা রকম খাওয়াদাওয়া তো হয়েছে। কিন্তু ইদ উপলক্ষে ৩-৪ দিন উদ্‌যাপনের আয়োজন তো একটু অন্য রকম হবেই। ঘিয়ের গন্ধ ভেসে আসে আশপাশ থেকে। ঘন দুধের মিশ্রণ দিয়েই তৈরি হয় এই লাচ্ছা রেসিপিটি।

ক্ষীর : ঈদ স্পেশাল অন্যতম মিষ্টান্ন হল ক্ষীর।চাল,দুধ,বাদাম,কিশমিশ,চিনি দিয়েই তৈরি হয় ক্ষীর। এটা স্বাস্থ্যকর তো বটেই এমনকি মিষ্টির পরিমাণটা একটু মেনে যদি চলেন তাহলে এর চেয়ে উপকার ডেজার্ট খুব কমই পাবেন।

ফিরনি : এটি খেতে সুস্বাদু ও পুষ্টিকর খাবার এবং পরিবারের সদস্যদের সবার পছন্দের হয়ে থাকে এই মিষ্টান্ন’টি।এমনকি শুভ কাজে যাবার আগে ফিরনি খান অনেকেই। এটি মূলত চালের গুঁড়ো,ঘি,দুধ,কিশমিশ,কাজু দিয়েই হয়ে থাকে।

Tags :
biriyani recipeeid special desertEid special sweet
Next Article