OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

মানিকতলা উপনির্বাচন নিয়ে সুপ্রিম কোর্টে  মুখবন্ধ খাম জমা  নির্বাচন কমিশনের

01:58 PM Jun 03, 2024 IST | Srijita Mallick

নিজস্ব প্রতিনিধিঃ লোকসভা নির্বাচনের মাঝে মানিকতলা উপনির্বাচনের দিনক্ষণ নিয়ে সুপ্রিম কোর্টের কাছে মুখবন্ধ খাম জমা দিল নির্বাচন কমিশন। এই প্রসঙ্গে শীর্ষ আদালতের বিচারপতি জানিয়েছে, কমিশন যে উপনির্বাচন করাতে দ্রুত ব্যবস্থা নিয়েছে। তা স্পষ্ট। তবে শীঘ্রই মানিকতলা উপনির্বাচন দিনক্ষণ সামনে আসছে বলে জানা গিয়েছে। এখান থেকেই স্পষ্ট যে আরও এক ভোটের দামামা বাজতে চলেছে বঙ্গে। 

২০২২ সালে মানিকতলা বিধানসভা কেন্দ্রের বিধায়ক সাধন পাণ্ডে প্রয়াত হন।  তারপর থেকেই বিধায়ক শূণ্য রয়েছে মানিকতলা। ভারতীয় সংবিধানের জন প্রতিনিধিত্ব আইন অনুযায়ী, যদি কোনও বিধায়কের ইস্তফা বা মৃত্যুর জন্য সংশ্লিষ্ট কেন্দ্রে শূন্যতা তৈরি হয় তাহলে ৬ মাসের মধ্যে সেখানে উপনির্বাচন করতে হবে। কিন্তু ১ বছরের বেশি সময় হয়ে গেলেও এখন মানিকতলা কেন্দ্রে হয়নি উপনির্বাচন। এই নিয়ে মামলা দায়ের করেন বিজেপির   কল্যাণ চৌবে। তবে শুনানি চলাকালীন বার বার মুলতুবি করে কলকাতা হাইকোর্টের বিচারপতি। তাই তিনি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। এরপরেই কমিশন ও মামলাকারীদের তরফে হলফনামা চায় শীর্ষ আদালত। দুমাসের মধ্যে উপনির্বাচনের সময়সীমাও বেঁধে দেওয়া হয়। এই পরিস্থিতিতে সুপ্রিম কোর্টের কাছে মুখবন্ধ খাম জমা দিল  নির্বাচন কমিশন।  

প্রসঙ্গত, উত্তর কলকাতা লোকসভার মধ্যে রয়েছে মানিকতলা বিধানসভা। প্রথম থেকে সিপিএমের হলেও ২০১১ সাল থেকে টানা তৃণমূলের দখলে থাকে এই বিধানসভাটি। কবে হবে কেন্দ্রের নির্বাচন সেটাই এখন মূল দেখার বিষয়।

Tags :
Election commisonManiktala AssemblyManiktala assembly bypollsupreme court
Next Article