For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

বিজেপির সবচেয়ে বড় দাতা, ৬৬৯ কোটি টাকা চাঁদা দিয়েছে হায়দরাবাদের সংস্থা

12:36 PM Mar 22, 2024 IST | Sundeep
বিজেপির সবচেয়ে বড় দাতা  ৬৬৯ কোটি টাকা চাঁদা দিয়েছে হায়দরাবাদের সংস্থা
Advertisement

নিজস্ব প্রতিনিধি, হায়দরাবাদ: কয়েক বছর আগে মাত্র ৫ লক্ষ টাকা পুঁজি নিয়ে বেওসা শুরু করেছিলেন তেলুগুর কৃষক পরিবারের সন্তান কৃষ্ণা রেড্ডি। গত কয়েক বছরে রাজনৈতিক নেতাদের সৌজন্য তাঁর সেই বেওসা ফুলে ফেঁপে উঠেছে। ক্ষমতার বৃত্তে থাকা প্রবল ক্ষমতাশালীদের আশীর্বাদে হাজার-হাজার কোটি টাকার মালিক বনেছেন। কাশ্মীরের জোজিলা টানেল-সহ একাধিক সরকারি প্রকল্পের বরাত পাওয়ার ‘ঋণ’ চোকাতে বিজেপির কোষাগারে দু’হাতে টাকা ঢেলেছেন। মোট ৯৬৬ কোটি টাকার নির্বাচনী বন্ড কিনেছিল পিপি রেড্ডি ও পিভি কৃষ্ণা রেড্ডির মালিকানাধীন মেঘা ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ইনফ্র্যাস্ট্রাকচার লিমিটেড। তার মধ্যে ৬৬৯ কোটি টাকাই ঢেলেছে বিজেপির কোষাগারে।

Advertisement

সুপ্রিম কোর্টের নির্দেশে গতকাল বৃহস্পতিবারই নির্বাচন কমিশনের কাছে পূর্ণাঙ্গ নির্বাচনী বন্ড তথ্য জমা দিয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আর কয়েক ঘন্টার মধ্যেই সেই তথ্য প্রকাশ করেছে কমিশন। আর তাতেই পর্দাফাঁস হয়েছে কেন্দ্র এবং অধিকাংশ রাজ্যে ক্ষমতায় থাকা বিজেপির সঙ্গে শিল্প সংস্থাগুলির ঘনিষ্ঠতা। প্রকাশিত তথ্য অনুযায়ী, নির্বাচনী বন্ড কেনা ১৮টি সংস্থাই বিজেপির কোষাগারে টাকার থলি উপুড় করে দিয়েছে। তার মধ্যে কয়েকটি সংস্থায় আয়কর ও ইডি হানা দিয়েছিল। রাজনৈতিক পর্যবেক্ষকরা মনে করছেন, বিজেপির তহবিলে চাঁদা দিয়ে দুই কেন্দ্রীয় সংস্থার রোষানল থেকে বাঁচার চেষ্টা করেছেন দুর্নীতি ও আর্থিক অনিয়মে অভিযুক্ত সংস্থাগুলি।

Advertisement

প্রকাশিত তথ্য অনুযায়ী, নির্বাচনী বন্ড কেনার ক্ষেত্রে্ দ্বিতীয় স্থানে রয়েছে হায়দরাভিত্তিক সংস্থা মেঘা ইঞ্জিনিয়ারিং ইনফ্র্যাস্ট্রাকচার লিমিটেড ও তার সহযোগী সংস্থা পশ্চিম উত্তরপ্রদেশ বিদ্যুৎ পরিবহণ। এক কোটি টাকা মূল্যের মোট ৯৬৬টি নির্বাচনী বন্ড কিনেছে কৃষ্ণা রেড্ডির সংস্থা। তার মধ্যে ৬৬৯টি বন্ড দিয়েছে বিজেপিকে। ২০১৯ সালের ১২ এপ্রিল থে্কে ৩ অক্টোবরের মধ্যে বিজেপির তহবিলে ১২৫ কোটি টাকা দিয়েছিল সংস্থাটি। পরের বছরই কাশ্মীরের জোজিলা সুড়ঙ্গ নির্মাণের দায়িত্ব পেয়েছিল।২০২৩ সালের এপ্রিল মাসে লার্সেন অ্যান্ড টুব্রোকে হারিয়ে থানে-বোরিভিলি সুড়ঙ্গ নির্মাণের বরাত পেয়েছিল মেঘা ইঞ্জিনিয়ারিং। ওই মাসেই বিজেপিকে নির্বাচনী বন্ডের মাধ্যমে ১০০ কোটি টাকা চাঁদা দিয়েছিল সংস্থাটি।

Advertisement
Tags :
Advertisement