For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

গাড়ি থেকে নামিয়ে পদদলিত, জাম্বিয়ায় ফের হাতির হামলায় নিহত মহিলা পর্যটক

মরাম্বা সাংস্কৃতিক সেতুর চারপাশে হাতির কারণে ট্র্যাফিকের কারণে থামানো একটি পার্ক করা গাড়ি থেকে ছিটকে পড়ার পরে' বিকাল ৫.৫০ টার দিকে পর্যটক মহিলাটি মারা যান।
12:56 PM Jun 23, 2024 IST | Susmita
গাড়ি থেকে নামিয়ে পদদলিত  জাম্বিয়ায় ফের হাতির হামলায় নিহত মহিলা পর্যটক
Advertisement

নিজস্ব প্রতিনিধি: কী সাংঘাতিক! সাফারি গাড়ি থেকে পর্যটককে নামিয়ে পায়ে চেপে মেরে দিল হাতি। ঘটনাটি ঘটেছে, জাম্বিয়ার লিভিংস্টোনের মারাম্বা সাংস্কৃতিক সেতুর কাছে। আর কেউ আহত হয়েছে কিনা, এখনও জানা যায়নি। তবে হাতির এমন আগ্রাসনের কারণ কী ছিল, তা বনকর্মীরা জানাননি। রীতিমতো এই ঘটনায় তোলপাড় পড়ে গিয়েছে জাম্বিয়ার অভয়ারণ্যে। সূত্রের খবর, নিউ মেক্সিকো থেকে নিহত মার্কিন পর্যটকটি গত বুধবার জাম্বিয়ায় সাফারি ড্রাইভে গিয়েছিলেন। তখনই আচমকা জঙ্গল থেকে এসে গাড়িতে আক্রমণ করে বসে হাতিটি। আগ্রাসিত হয়ে পর্যটকটিকে এক্কেবারে গাড়ি থেকে নামিয়ে হাতি পেয়ে চেপে মেরে ফেলে। কর্মকর্তারা জানিয়েছেন, হাতিটির বয়স ৬৪ বছর, জুলিয়ানা গ্লে টুর্নিউকে গাড়ি থেকে টেনে নিয়ে পদ দলিত করেছে।

Advertisement

সূত্রের খবর, লিভিংস্টোনের মারাম্বা সাংস্কৃতিক সেতুর কাছ থেকে যখন নিহত ব্যক্তিটি সেতু অতিক্রম করছিল, তখন হাতির পাল তাঁকে আক্রমণ করে এবং গাড়ি থেকে নামিয়ে তাঁকে পায়ে চেপে মেরে ফেলে। তড়িঘড়ি সেখানকার ট্র্যাফিক সিগনাল বন্ধ করে দেওয়া হয়। এবং আহত ব্যক্তিটিকে মোসি-ও-তুনিয়া জাতীয় উদ্যানের একটি ক্লিনিকে নিয়ে যাওয়া হয়, যেখানে পৌঁছানোর পর তাঁকে মৃত বলে ঘোষণা করা হয়। পুলিশের একটি বিবৃতি অনুসারে, নিহত ব্যক্তিটির আঘাতের মধ্যে রয়েছে ডান কাঁধ ভাঙা, কপালে গভীর ক্ষত, বাম পায়ের গোড়ালি ভাঙা এবং বুকে আঘাত। বিষয়টি দক্ষিণ প্রদেশের পুলিশ কমিশনার অক্সেনসিও দাকা শুক্রবার জাম্বিয়ান স্টেশন জেডএনবিসিকে জানিয়েছেন। তাঁর কথায়, "মরাম্বা সাংস্কৃতিক সেতুর চারপাশে হাতির কারণে ট্র্যাফিকের কারণে থামানো একটি পার্ক করা গাড়ি থেকে ছিটকে পড়ার পরে" বিকাল ৫.৫০ টার দিকে পর্যটক মহিলাটি মারা যান। অন্য কেউ আহত হয়েছে কিনা বা হাতির আগ্রাসনের কারণ কী তা কর্মকর্তারা বলেননি।

Advertisement

তবে এই প্রথম নয়, এ বছর মার্চ মাসে জাম্বিয়াতে আরও একটি মর্মান্তিক ঘটনা ঘটেছে। সেখানেও এক হাতির হামলায় নিহত হয়েছিলেন একজন পর্যটক। মার্চ মাসে, মিনেসোটার একজন ৭৯ বছর বয়সী মহিলা গেইল ম্যাটসন জাম্বিয়ার কাফু ন্যাশনাল পার্কে একটি গেম ড্রাইভ চলাকালীন একই রকম ঘটনায় নিহত হন। একটি হাতি চার্জ করে ট্রাকটিকে উল্টে দেয়, যার ফলে তার মৃত্যু হয় এবং অন্য পাঁচজন আহত হয়। এসব ঘটনার প্রতিক্রিয়ায়, জাম্বিয়ান কর্তৃপক্ষ পর্যটকদের বন্যপ্রাণী পর্যবেক্ষণ করার সময় চরম সতর্কতা অবলম্বন করার আহ্বান জানিয়েছে। জিম্বাবুয়ে এবং বতসোয়ানার মতো প্রতিবেশী দেশগুলিতেও একই রকম উদ্বেগ উত্থাপিত হয়েছে, যা সাম্প্রতিক বছরগুলিতে হাতির সংখ্যা বৃদ্ধি এবং মারাত্মক আক্রমণেরও রিপোর্ট করেছে৷
বিশেষজ্ঞদের মতে, হাতির সংঘর্ষে মানুষের মৃত্যু বিরল।

Advertisement
Tags :
Advertisement