For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

দোলে শ্রীকৃষ্ণের ভোগে রাখুন নতুন পদ্ধতিতে বানানো খিচুড়ি

তবে এবার একইরকম খিচুড়ি না বানিয়ে একটু অন্য ধাঁচের খিচুড়ি বানাতে পারেন। রইলো উপকরণ ও সম্পূর্ণ প্রণালী।
08:13 PM Mar 16, 2024 IST | Sushmitaa
দোলে শ্রীকৃষ্ণের ভোগে রাখুন নতুন পদ্ধতিতে বানানো খিচুড়ি
Advertisement

নিজস্ব প্রতিনিধি: হাতে গোনা আর কটা দিন, তারপর দোল উৎসব, রঙের উৎসব। এদিনটা শ্রীকৃষ্ণের দিন বলেই মানা হয়। অনেকে সন্ধ্যায় শ্রীকৃষ্ণের উদ্দেশ্যে ভোগ নিবেদন করেন। যাতে খিচুড়ি তো থাকেই সঙ্গে থাকে ৫ ধরনের ভাজা। তবে এবার একইরকম খিচুড়ি না বানিয়ে একটু অন্য ধাঁচের খিচুড়ি বানাতে পারেন। রইলো উপকরণ ও সম্পূর্ণ প্রণালী।

Advertisement

উপকরণ

Advertisement

গোবিন্দভোগ চাল (১ কাপ), সোনামুগ ডাল (১ কাপ), পনির (১ কাপ), ভাজা চিনাবাদাম (১ কাপ, খোসা ছাড়ানো), মটরশুঁটি (১/২ কাপ), মাখন (৩/৪ চামচ), সয়াবিন সেদ্ধ করে ভাজা (১/২ কাপ), জিরে বাটা (১ চা-চামচ), আদা বাটা (১ চা-চামচ), ধনে বাটা (১ চা-চামচ), নুন (স্বাদ অনুযায়ী), গরম মশলা (এক চিমটে), পাঁচফোড়ন (অল্প), শুকনো লঙ্কা গুঁড়ো (অল্প), শুকনো লঙ্কা গোটা (২টি), তেজপাতা (২টি), কাঁচালঙ্কা (২/৩টি), হলুদ গুঁড়ো (১ চামচ)।

প্রনালী

প্রথমে ডাল হালকা ভেজে নিন। চাল ধুয়ে কড়াইতে একটু মাখন দিয়ে অল্প ভাজতে হবে। এবারে হাঁড়িতে চাল ও ডাল একসঙ্গে দিয়ে পরিমাণমতো জল দিন। ফুটে উঠলে নুন, আদা-জিরে-ধনে বাটা, কাঁচালঙ্কা, লঙ্কার গুঁড়ো, মটরশুঁটি দিয়ে ভালভাবে হাতা দিয়ে নাড়িয়ে নিন। সেদ্ধ হয়ে গেলে ভাজা পনিরের টুকরো, চিনাবাদাম, সয়াবিন ভাজা দিয়ে কিছুক্ষণ ফোটাতে হবে। এবারে একটা কড়াইতে তেজপাতা, শুকনো লঙ্কা ও পাঁচফোড়ন গরম করে হাঁড়িতে ছেড়ে দিন ও গরম মশলা, মাখন ছড়িয়ে পরিবেশন করুন।

Advertisement
Tags :
Advertisement