For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

ভোট ভেট, কর্মচারী ভবিষ্যনিধি তহবিলে সামান্য সুদ বাড়াল মোদি সরকার

01:29 PM Feb 10, 2024 IST | Sundeep
ভোট ভেট  কর্মচারী ভবিষ্যনিধি তহবিলে সামান্য সুদ বাড়াল মোদি সরকার
Advertisement

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: দুয়ারে লোকসভা ভোট। আর ওই ভোটে জিতে তৃতীবার ক্ষমতায় ফিরতে চেষ্টার কোনও ত্রুটি রাখছে না মোদি সরকার। দেশের কোটি-কোটি কর্মরত নাগরিকদের ভোট পেতে শনিবার কর্মচারী ভবিষ্যনিধি তহবিলে (এমপ্লয়িজ় প্রভিডেন্ট ফান্ড বা ইপিএফ) সামান্য সুদ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২০২৩-২৪ অর্থ বর্ষে ইপিএফের গ্রাহকরা ৮.২৫ শতাংশ হারে সুদ পাবেন।

Advertisement

দ্বিতীয়বার ক্ষমতায় ফেরার পরেই ইপিএফে সুদের হার কমানোর পথে হেঁটেছিল মোদি সরকার। ২০২০-২১ অর্থ বর্ষে ইপিএফে সুদ মিলত ৮.৫ শতাংশ হারে। তা কমিয়ে ২০২১-২২ অর্থ বর্ষে করা হয় ৮.১০ শতাংশ। ১৯৭৭-৭৮ সালের পরে ওই সুদের হারই ছিল সর্বনিম্ন। এর পর ২০২২-২৩ অর্থবর্ষে সুদের হার বাড়িয়ে ৮.১৫ শতাংশ করা হয়। নিত্যপ্রয়োজনীয় জিনিসের লাগাতার মূল্যবৃদ্ধির কারণে দীর্ঘদিন ধরেই ইপিএফে সুদের হার বাড়ানোর দাবিতে সরব হয়েছিলেন অবসরপ্রাপ্ত পেনশনভোগীরা। যদিও তাতে হুঁশ ফেরেনি মোদি সরকারের।

Advertisement

কিন্তু লোকসভা ভোট এগিয়ে আসতেই নড়েচড়ে বসেছে। এদিন ইপিএফের কেন্দ্রীয় অছি পরিষদের (সেন্ট্রাল বোর্ড অফ ট্রাস্টি) বৈঠক বসেছিল। ওই বৈঠকেই কর্মচারি ভবিষ্যনিধি প্রকল্পে সুদের হার ৮.১৫ শতাংশ থেকে বাড়িয়ে ৮.২৫ শতাংশ করার সিদ্ধান্ত নেওয়া হয়। ওই প্রস্তাব অনুমোদনের জন্য অর্থ মন্ত্রকের কাছে পাঠানো হচ্ছে। অর্থ মন্ত্রক সম্মতি দিলেই কার্যকর হবে। সুদের হার বাড়ায় ৬ কোটির বেশি কর্মচারি উপকৃত হবেন।  

Advertisement
Tags :
Advertisement