For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

উৎসবের মেজাজে মুঘল মেহেন্দিতে বাজিমাত

01:32 PM Apr 21, 2024 IST | Reshmi Khatun
উৎসবের মেজাজে  মুঘল মেহেন্দিতে বাজিমাত
courtesy google
Advertisement

নিজস্ব প্রতিনিধি : বিয়ে বাড়ি হোক বা নেমত্রন্ন বাড়ি, উৎসবের অনু্ঠানেই মেহেন্দি না হলে কি চলে?  তবে মেহেন্দি হতে হবে ইউনিক।যেন দেখলে মানসিক শান্তির পাশাপাশি হাতের সৌন্দর্য দ্বিগুণ বেড়ে যায়।কোথায় পাবেন এমন অভিনব ধারণা ? না এত ভাবার দরকার নেই!আপনার জন্য এখানে ঐতিহ্যবাহী মেহেন্দির কিছু ডিজাইন তুলে ধরা হল।

Advertisement

গোল-টিক্কা ডিজাইন : এটি সাধারণ ডিজাইন।কিন্তু অভিনব। দেখতে ভীষন সুন্দর লাগে।তাছাড়া এই ডিজাইন করতে বেশি সময় লাগে না। এটি হাতের সৌন্দর্য বাড়িয়ে তোলে।বাড়িতে যে কোন সময় বা ঘুরতে যাবার আগে এই ডিজাইন একদম পারফেক্ট।

Advertisement

ঘর-ছকছক : এটাকে চেকার্ড প্যাটার্ন ও বলা হয়ে থাকে। হাতের তালুর মাঝখানে গোল গোল করে বিন্দু,এবং আঙুলের ওপর ঘর কাটা ছক ছক। যা খুব অসাধারণ লাগে।বেশ মানায় এই ডিজাইন।

উপর রাজহাঁস : এই মেহেন্দির ডিজাইনে চারিদিকে আকর্ষণীয় কিছু ফুল ও পাতা দিয়ে ঘিরে দেওয়া হয়। মাঝখানে থাকে রাজহাঁস।

ডিনার টেবিল : এই ডিজাইনে দুইহাতের সঙ্গে সামঞ্জস্য রেখে দুইহাতে দুটি ডিনার টেবিল অঙ্কন করা হয়। এর মধ্যে দুটি চেয়ারও থাকে। একটা চেয়ারে বসে থাকে প্রেমিক,অপরদিকে অপর একটি হাতে চেয়ারে বসে থাকে প্রেমিকা।

বর এবং কনের ছবি:  এটি ঐতিহ্যগতভাবে মেহেন্দি ডিজাইনের একটি অংশ হয়ে গেছে। এখানে হাতের মাঝে বর কনের ছবি খুব নিঁখুতভাবে তুলে ধরা হয়।

বাঙালিয়ানা : এই ডিজাইন ও বাজারে সবথেকে বেশি জনপ্রিয়তা পেয়েছে। হাতের মধ্যে খুব সুন্দরভাবে ফুটিয়ে তোলা হয় আগেকার দিনের সমাজ ব্যবস্থা। জমিদার থেকে শুরু করে পালকি এবং হুঁকোও তুলে ধরা হয়ে থাকে এতে। এছাড়াও হাতির ওপরে চেপে রাজা, সেকালের নৃত্য ও তুলে ধরা হয়ে থাকে।

Advertisement
Tags :
Advertisement