OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

২০২৪ সালের ইউরোয় কঠিন লড়াইয়ে ইতালি-স্পেন

10:08 AM Dec 03, 2023 IST | Sundeep

নিজস্ব প্রতিনিধি: আগামী বছর জুন-জুলাইয়ে জার্মানিতে বসতে চলেছে ইউরো কাপের আসর। ইউরোপ ফুটবলের শ্রেষ্ঠত্বের শিরোপা লড়াইয়ে নামবে ২৪টি দেশ। ইতিমধ্যে মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে ২১টি দেশ। প্লে-অফ খেলে মূল পর্বে পৌঁছবে আরও তিন দেশ। তবে প্লে অফের আগে শনিবার রাতে জার্মানির হামবুর্গে হয়ে গেল গ্রুপ বিন্যাসের ড্র। আর ওই ড্রয়ে ‘মৃত্যুকূপ’ হয়ে দাঁড়িয়েছে গ্রুপ বি। কেননা ওই গ্রুপে পড়েছে গতবারের চ্যাম্পিয়ন ইতালি, ইউক্রেন ও স্পেনের মতো তিন শক্তিশালী দল। কঠিন গ্রুপে পড়েছে বিশ্বকাপ রানার্স ফ্রান্সও। তুলনায় আনেকটা সহজ গ্রুপে পড়েছে আয়োজক জার্মানি এবং বেলজিয়াম।

কোনও ক্রমে ইউরোর মূল পর্বে এবার জায়গা করে নিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন ইতালি। শিরোপা ধরে রাখার অভিযানে শুরুতেই কঠিন পরীক্ষায় পড়তে  ইউরোর বর্তমান চ্যাম্পিয়নদের। কেননা, ইউরোপীয় ফুটবলের দুই বড় শক্তি স্পেন ও ক্রোয়েশিয়ার মোকাবিলা করতে গ্রুপ ‘এ’-তে আয়োজক জার্মানির সঙ্গে রয়েছে স্কটল্যান্ড, হাঙ্গের ও সুই‍ৎজারল্যান্ড। গ্রুপ ‘সি’-তে রয়েছে গতবারের রানার্স ইংল্যান্ড, ডেনমার্ক, সার্বিয়া ও স্লোভেনিয়া। গ্রুপ ‘ডি’-তে রয়েছে ফ্রান্স, নেদারল্যান্ডস, অস্ট্রিয়া। এছাড়া প্লে–অফ থেকে এসে সঙ্গে যোগ দেবে পোল্যান্ড, ওয়েলস, ফিনল্যান্ড বা এস্তোনিয়ার মধ্যে যে কোনও একটি দল।

‘গ্রুপ ই’-তে রয়েছে বেলজিয়াম, স্লোভাকিয়া রোমানিয়া। এই তিন দলের সঙ্গে যোগ দেবে প্লে অফ ‘বি’-র একটি দল। স্বস্তিদায়ক গ্রুপ পেয়েছে ক্রিস্টিয়ানো রোনাল্ডোর পর্তুগালও। ‘এফ’ গ্রুপে পর্তুগিজদের সঙ্গী তুরস্ক ও চেকিয়া। সঙ্গে প্লে–অফ সি থেকে এসে যোগ দেবে জর্জিয়া, গ্রিস, কাজাখস্তান ও লুক্সেমবার্গের একটি দল।

কে কোন গ্রুপে পড়েছে এক নজরে দেখে নেওয়া যাক-

গ্রুপ এ: জার্মানি, স্কটল্যান্ড, হাঙ্গেরি, সুইজারল্যান্ড

গ্রুপ বি: স্পেন, ইতালি, ক্রোয়েশিয়া, আলবেনিয়া

গ্রুপ সি: ইংল্যান্ড, ডেনমার্ক, স্লোভেনিয়া, সার্বিয়া

গ্রুপ ডি: ফ্রান্স, নেদারল্যান্ডস, অস্ট্রিয়া, প্লে–অফ এ

গ্রুপ ই: বেলজিয়াম, স্লোভাকিয়া, রোমানিয়া, প্লে–অফ বি

গ্রুপ এফ: পর্তুগাল, তুরস্ক, চেকিয়া, প্লে–অফ সি

 

Tags :
Euro 2024Euro 2024 Draw
Next Article