For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

ভীমা কোরেগাঁও মামলায় সমাজকর্মী সোমা সেনকে শর্তসাপেক্ষে জামিন সুপ্রিম কোর্টের

04:26 PM Apr 05, 2024 IST | Srijita Mallick
ভীমা কোরেগাঁও মামলায় সমাজকর্মী সোমা সেনকে শর্তসাপেক্ষে জামিন সুপ্রিম কোর্টের
Advertisement

নিজস্ব প্রতিনিধিঃ ভীমা কোরেগাঁও-এলগার পরিষদের মামলায় গ্রেফতার  হয়েছিলেন সমাজকর্মী তথা  নাগপুর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপিকা  সোমা সেন। শুক্রবার  তাকে জামিন দিল সুপ্রিম কোর্ট। বিচারপতি অনিরুদ্ধ বসু এবং বিচারপতি অগাস্টিন জর্জ মাসিহের বেঞ্চ এদিন সোমা সেনকে জামিন দেন। তবে তাকে শর্তসাপেক্ষে মুক্তি দিয়েছে সুপ্রিম কোর্ট।

Advertisement

সন্ত্রাসবিরোধী বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইনের (UAPA) মামলায় ২০১৮ সালে গ্রেফতার হয়েছিলেন সোমা সেন। এছাড়াও এই একই মামলায় গ্রেফতার হয় ১৫জন। তারা হলেন আইনজীবী সুধা ভরদ্বাজ, অরুণ ফেরেরা, শিক্ষাবিদ আনন্দ তেলতুম্বডে, দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হ্যানি বাবু, সমাজকর্মী রোনা উইলসন, ভার্নন গঞ্জালভেস, সুরেন্দ্র গ্যাডলিং, সুধীর ধাওয়ালের মতো ব্যক্তিরা। তবে   UAPA মামলায়  প্রথম মুক্তি পেয়েছেন  ভারাভারা রাও।

Advertisement

কি শর্তে এদিন সোমা সেনকে মুক্তি দিল আদালত? নাগপুর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপিকাকে জামিন দেওয়া হয়েছে বেশ কিছু শর্তে। আদালত সূত্রে জানা গিয়েছে, সোমাকে সব সময় তাঁর মোবাইলের GPS খুলে রাখতে হবে। বাড়ির ঠিকানা এবং ফোন নম্বর জমা দিতে হবে তদন্তকারী অফিসারের কাছে।  এছাড়াও সোমাকে পুলিশের কাছে জমা রাখতে হবে পাসপোর্ট।

প্রসঙ্গত ২০১৮ সালে পুণের ভীমা কোরেগাঁওয়ে পেশোয়াদের বিরুদ্ধে দলিতদের যুদ্ধ জয়ের জন্য  ২০০ বছর পূর্তি উদ্‌যাপন হচ্ছিল। আর তখনই এই ঘটনাকে কেন্দ্র করে  ছড়িয়ে পড়ে হিংসা । অভিযোগ উঠেছিল  মাওবাদীদের মদতে সমাজকর্মীরা হিংসার পরিকল্পনা করেছিলেন। এরপরেই  UAPA আইনে গ্রেফতার হয়েছিলেন সোমা সেন সহ ১৫ জন।

Advertisement
Tags :
Advertisement